আন্না! তোমার সেই প্রিয় নিশি আজ আমি
খুঁজে পেয়েছি বাতায়ন খুলে,
যে নিশিতে ছিলো আলোকিত চাঁদের হাসি
তাঁরা গুলো মেলা বসিয়ে জ্বলে ।
খুঁজে পেয়েছি আমি জোনাকির আলো ঝিঁঝিঁ
পোকার সেই অমর গান,
যে গান শুনে ভয়ে আমার বুকের মাথা রেখে
বলেছিলে তুমি আমার জান।
আমি চেয়ে আছি এখন ঐ দূর গগন পানে যেমনটি করে
তোমার কোলে মাথা রেখে চেয়ে থাকতাম,
তুমি তখন আমার মাথায় হাত বুলিয়ে কত মধুর
মধুর কথা বলতে আর আমি তা শুনতাম।
মনে পড়ে গেলো তোমার সেই শাড়ির আঁচল
মাটিতে বিছানো লগন,
আমি দুনিয়াতে সর্গ খুঁজে পেতাম তুমি হাত
দিয়ে আমাকে খাওয়ায় দিতে যখন।
মনে হলে বড় কষ্ট লাগে! তোমার ঐ এলো কেশ
দিয়ে যখন আমার পায়ের ধূলি মুছে দিতে,
আমি মুছতে না দিলে তুমি বলতে আমার সর্গ
নরক ওগো তুমি এই দুনিয়াতে।
তুমি কেঁদেছিলে একদিন আমার ছোট্ট একটু
মিথ্যে কথার ছলে,
বলেছি ভুলে যাওয়ার আগে আমার প্রাণ কেড়ে নিও
তার আগে আমায় যেওনা ভুলে।
আজ আমার ইচ্ছে করছে চিৎকার করে কেঁদে বলি
আন্না তোমার ভালোবাসা ছিলো সত্য ,
তোমার কোন দোষ ছিলনা দোষ ছিলো আমার
তাই আজ আমি সত্যিই অনুতপ্ত।
পরিশেষে বলি যেখানে থেকো ভালো থেকো
সুখে থেকো এ আমার রইলো আশীর্বাদ,
কবিতার পাতায় ছন্দে লিখে গেলাম তোমার
সত্য ভালোবাসার সংবাদ।