ছায়ায় ঘেরা আমার গাঁয় ..... তরুর শাখে পাখিরা গায়
আমার গাঁয়ের কবিতা (নবম পর্ব)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


ছায়ার ঘোমটা টানি আমাদের গ্রামখানি
সীমানায় আমবন আছে,
দূরে পলাশের বনে পাখি ডাকে আনমনে
অজয় নদীর ঘাট কাছে।


সরু গলিপথ বেয়ে জল নিতে আসে মেয়ে
কাজলা দিঘির জল কালো,
গাঁ আমার মাটির মা অপরূপা মনোরমা
গাঁয়ের মাটিকে বাসি ভালো।


সুখ শান্তি ভালবাসা গাঁয়ে আছে নব আশা
গাঁ আমার সুখ শান্তিধাম,
গাঁয়ের সবুজ ছায়া মমতা মাখানো মায়া
মাটি মাকে জানাই প্রণাম।


অজয় নদীর জলে লোক চলে দলে দলে
যাত্রীসব পার হয়ে যায়,
অজয়ের নদীচরে সাদা বক মাছ ধরে
লিখিল লক্ষ্মণ কবিতায়।