ছায়ায় ঘেরা আমার গাঁয় ..... তরুর শাখে পাখিরা গায়
আমার গাঁয়ের কবিতা (সপ্তম পর্ব)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


অজয় নদীর পারে গাছপালা দুইধারে
মাঝখানে আমাদের গ্রাম,
আছে ছোট ছোট ঘর অপরূপ মনোহর
মোর গ্রাম সুখ স্বর্গধাম।


আম কাঁঠালের বনে পাখিরা আপন মনে
কিচিমিচি সুরে গীত গায়,
গগনেতে রবি উঠে ফুলবাগে ফুল ফুটে
সারি সারি গরুগাড়ি যায়।


নয়ন দিঘির জলে রাজহাঁস দলে দলে
সারাদিন করে কোলাহল,
রাঙাচেলি শাড়ি পরে রাঙা মাটিপথ ধরে
বধূসব আসে নিতে জল।


অজয়ের নদীজলে দলে দলে লোক চলে
নদীঘাটে জন সমাগম,
লিখিল লক্ষ্মণ কবি অতি অপরূপ ছবি
কবিতা লিখিল অনুপম।