ছায়ায় ঘেরা আমার গাঁয় ..... তরুর শাখে পাখিরা গায়
আমার গাঁয়ের কবিতা (পঞ্চম পর্ব)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


সবুজ ছায়ায় ঘেরা গ্রামটি আমার,
শ্যামলপ্রান্তর তার আছে চারিধার।
ফুল ফুটে পাখি গায় প্রভাতে যখন,
কোকিলের কুহুস্বরে ভরে উঠে মন।


মাটির উঠানে আছে ধানের পালই,
পথ দিয়ে জেলে চলে কাঁধেতে খালই।
নয়ন দিঘির পাড়ে সারি সারি গাছ,
জাল ফেলে জেলে জলে ধরে রুইমাছ।


জল নিতে আসে ঘাটে বধূদের দল,
নদীতে সাঁতার কাটে ছেলেরা সকল।
ঘাটে বসে সাদা বক মাছ ধরে খায়,
পানকৌড়ি রোজ এসে ডুব দিয়ে যায়।


বেলা পড়ে আসে যবে অজয়ের ঘাটে,
সোনালি আলোক ঝরে সূর্য বসে পাটে।
রাত কাটে ভোর হয় আলোক ছড়ায়,
লিখিল লক্ষ্মণ কবি তাঁর কবিতায়।