ছায়ায় ঘেরা আমার গাঁয় ..... তরুরশাখে পাখিরা গায়
আমার গাঁয়ের কবিতা (দ্বিতীয় পর্ব)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


গাঁয়ে আছে ছোট ঘর মাটির উঠান,
তরুশাখে পাখিসব সুরে গাহে গান।
ফুল ফুটে ফুল শাখে ফুটে ফুলকলি,
মধু আহরণ তরে ধেয়ে আসে অলি।


গাঁয়ের পথের বাঁকে পলাশের বন,
মিহিসুরে বাঁশি বাজে ভরে উঠে মন।
বাঁশগাছ ঝুঁকে পড়ে সরু গলি পথে,
জল নিয়ে আসে বধূ নদীঘাট হতে।


গাঁয়ে আছে পদ্মদিঘি কালো তার জল,
মরাল মরালী ভাসে করে কোলাহল।
কভু আসে পানকৌড়ি ডুব দিয়ে যায়,
কালো জল আছে ভরে কচুরি পানায়।


অজয়ের নদীঘাটে গাড়ি এসে থামে,
গাড়ি হতে নববধূ ধীরে ধীরে নামে।
অজয় নদীর ঘাটে বহে সমীরণ,
কবিতা লিখিল কবি শ্রীমান লক্ষ্মণ।