ছায়ায় ঘেরা আমার গাঁয় ..... তরুরশাখে পাখিরা গায়
আমার গাঁয়ের কবিতা (প্রথম পর্ব)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


শীতল ছায়ায় ঘেরা গ্রামটি আমার,
সবুজ গাছের সারি আছে চারিধার।
আমগাছ জামগাছ বটগাছ আছে,
রাঙাপথ ধরে দূরে নদীঘাট কাছে।


গ্রাম সীমানার কাছে আছে পদ্মদিঘি,
রবির কিরণে জল করে ঝিকিমিকি।
গাঁয়ের বধূরা স্নান করে দিঘি জলে,
স্নান সেরে বধূ সব নিজ ঘরে চলে।


এ গাঁয়ের মাঝখানে মুদির দোকান,
চাল ডাল চিনি পাবে চুন আর পান।
রাঙাপথে দুই ধারে বড়ো বট গাছে,
কাঠ বেড়ালির দল সেই গাছে নাচে।


সারি সারি রাঙাপথে চলে গরুগাড়ি,
দূর গাঁয়ে চলে গাড়ি নদীঘাট ছাড়ি।
আমাদের ছোট গ্রাম মায়ের সমান,
গাঁয়ের কবিতা লিখে লক্ষ্মণ শ্রীমান।