ছায়ায় ঘেরা আমার গাঁয় ..... তরুর শাখে পাখিরা গায়
আমার গাঁয়ের কবিতা (দশম পর্ব)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


গাছের সবুজ ছায়ে আছে আমাদের গাঁয়ে
সারি সারি ছোট বাড়িঘর,
আম কাঁঠালের বনে পাখিরা আপন মনে
কলরব করে নিরন্তর।


গাঁয়ের পথের বাঁকে পলাশের বন থাকে
কত পাখি আসি বাঁধে বাসা,
পাখি নাচে গাছে গাছে আমাদের গাঁয়ে আছে
সুখ শান্তি আর ভালবাসা।


এ গাঁয়ের সীমানায় জলাশয় দেখা যায়
গাঁয়ের জেলেরা ধরে মাছ,
রাঙাপথে চলে গাড়ি খেজুর গাছের সারি
সারি সারি আছে তালগাছ।


অজয় নদীর ঘাটে তপন বসিল পাটে
নদীঘাটে নামিল আঁধার,
কহে কবি শ্রীলক্ষ্মণ ফুটে তারা অগণন
জোছনায় হাসে চারিধার।