ভালবাসার সপ্তাহ -২০২৩ (তৃতীয় পর্ব)
তথ্যসংগ্রহ ও কলমে লক্ষ্মণ ভাণ্ডারী


সামান্য খুঁটিনাটি নিয়ে ছোট ছোট ঝগড়া লেগেই থাকে প্রেমিক-প্রেমিকার মধ্যে। এই বিষয়টি সম্পর্কের দুষ্টু-মিষ্টি একটি দিক। প্রেমিক-প্রেমিকার মধ্য়ে যেমন ঝগড়াঝাটি থাকবেই, অভিমান থাকবে আবার মান ভাঙানোর জন্যে মিষ্টি উপহারও থাকবে। যদিও প্রেমের এই সপ্তাহে একে অপরের পাশে থাকার প্রতিশ্রুতি দেওয়া উচিত। ঝগড়া একটু কম করাই উচিত।


কিন্তু প্রেমিকা যে কখন কী কারণে অভিমান করে বসেন, তা ছেলেরা বুঝেও বুঝে উঠতে পারেন না। আসলে দোষটি যে তিনিই করেছেন এটা বোঝার আগেই তাঁর উপর দিয়ে ঝড় বয়ে যায়। শেষে মাথা চুলকাতে চুলকাতে প্রশ্ন করেন, আমি দোষটা ঠিক কী করেছিলাম? এই প্রশ্ন করার পরে আপনার উপর আরও কত কিলোমিটার বেগে ঝড় আসতে চলেছে, তা বোঝা সম্ভব নয়। তবে প্রেমিকার মান ভাঙানোর জন্যে উপহার দিতেই পারেন।


আজ যে চকোলেট দিবস। এদিন প্রেমিকার জন্যে চকোলেট উপহার নিয়ে যান। আর কী কী ভাবে প্রেমিকার মান ভাঙাতে পারেন? জেনে নিন
প্রেমিকা রাগ করে আছেন?


প্রেমিকার মান সহজেই ভাঙে না। তাই মান ভাঙানোর টিপস জানতেও সামান্য অপেক্ষা আপনাকে করতেই হবে। কী ভাবে প্রেমিকার মান ভাঙাবেন, তা জানার আগে আগামিকালের গুরুত্ব কতটা, তা একবার জেনে নেওয়া যাক? চকোলেট ডে প্রত্যেক প্রেমের সম্পর্কেই বেশ গুরুত্বপূর্ণ।


আসলে এই চকোলেট বিষয়টি শুধু খেতেই মিষ্টি নয়, উপহার হিসেবেও খুব মিষ্টি। তাই আপনি যদি প্রেমিকাকে এই চকোলেট উপহার দিয়েই থাকেন, তাঁর ঠোঁটের কোণে হাসি আপনাকে জানান দেবে যে, তাঁর রাগ একটু একটু কমেছে।
চকোলেট উপহার দিন


ভ্যালেন্টাইনস উইকের একটি দিন অর্থাৎ ৯ ফেব্রুয়ারি চকোলেট ডে হিসেবে উদযাপন করা হয়। দীর্ঘ সময় ধরে এই মিষ্টি উপহারটি প্রেমের সম্পর্কে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।
সুন্দর উপহার হিসেবে এটি আপনি দিতেই পারেন। বিশেষ কোনও দিনের জন্যে অপেক্ষা করার প্রয়োজন নেই। তবে চকোলেট ডে-তেই যদি প্রেমিকাকে চকোলেট উপহার দেন, তবে তাঁর আরও বেশি ভালো লাগে আর কী!
কী ভাবে উপহার দেবেন চকোলেট?


চকোলেট খুব সহজেই উপহার দেওয়া যায়। তবে আপনি যদি সেই উপহারে একটু বিশেষ ছোঁয়া যোগ করতে চান, করতেই পারেন। এতে উপহার হিসেবে সেটি দেখতে আরও ভালো লাগে। সুন্দর রঙিন কাগজে সেই উপহার ব়্যাপ করে দিতে পারেন।


তার সঙ্গে একটি ফুল এবং চিরকুটে মনের কথা লিখে দিতে পারেন। প্রেমিকা যদি রাগ করে থাকেন, তবে সেই ছোট্ট চিরকুটে ভালোবাসার বার্তাও লিখে দিতে পারেন আপনি।


ভালবাসা দিবস সপ্তাহ…… চকোলেট দিবস আজি
আমার ভালবাসার কবিতা (তৃতীয় পরিচ্ছেদ)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


চকোলেট দিবসেতে চকোলেট চাই,
চকোলেট দিয়ে আজি শুভেচ্ছা জানাই।
জানে ভালো সকলেই আজিকার দিনে,
প্রিয়জনে দিতে হয়, চকোলেট কিনে।


চকোলেট বাক্স সাথে দামী উপহার,
গোলাপী গোলাপগুচ্ছ রেখো দুইচার।
মনে রেখো আজিকে গোলাপ দিবস,
চকোলেট দিলে আজি প্রিয়া হয় বশ।


ভালবেসে চকোলেট দাও প্রিয়জনে,
চকোলেট দিবসের পূণ্য শুভক্ষণে।
গোলাপের গুচ্ছ এক ধরি একহাতে,
ভালবাসা বিনিময় করো প্রিয়া সাথে।


চকোলেট দিবসেতে আজি শুভদিনে,
প্রিয়তমা তরে দিও চকোলেট কিনে।
চকোলেট ডে আজিকে করহ পালন,
কাব্য লিখিলেন কবি ভাণ্ডারী লক্ষ্মণ।


মনে রাখবেন: আর কী ভাবে প্রেমিকার মান ভাঙাতে পারেন আপনি?
• প্রথমেই সরি বলুন। যদি নিজের দোষ বুঝতে নাও পারেন, তাহলেও আপনার একবার সরি বলা দরকার। পরে নিজেদের মধ্য়ে বিষয়টি নিয়ে আলোচনা করতে পারেন।
• “আমি কী করেছি?” এই প্রশ্নটা ভুলেও করবেন না।
• “কী হয়েছে?” এই প্রশ্ন অন্তত ৩ বার করুন।
• যদি সত্যিই আপনি কোনও দোষ করে থাকেন, তবে ক্ষমা চেয়ে নিন।
• ফুল উপহার নিয়ে যেতে পারেন।
• এই প্রেমের সপ্তাহে নিজেদের মধ্যে মনোমালিন্য রাখবেন না। কথা বলে মিটিয়ে দিন। ভালো থাকুন দুজনে।