স্বাধীন ভারতবর্ষ,,,,, গাহি ভারতের জয়গান
স্বাধীনতা দিবসের কবিতা প্রথম পর্ব
কলমে কবি লক্ষ্মণ ভাণ্ডারী


স্বাধীন ভারতবর্ষ কত খুশি কত হর্ষ
গাহি ভারতের জয়গান,
উচ্চ হিমালয় শিরে উড়ে কুমারিকা তীরে
ভারতের বিজয় নিশান।


মোরা সবাই স্বাধীন নহি মোরা পরাধীন
আমাদের জাতীয় পতাকা,
গেরুয়া সবুজ আর মাঝখানে আছে তার
বিজয়ী অশোকচক্র আঁকা।


ভারত স্বাধীন হল আসমুদ্র হিমাচল
ভারতের গাহে জয়গান,
বল বল সবে ভারত নিজ গৌরবে
লভিবে বিশ্বে শ্রেষ্ঠ সম্মান।


যারা স্বদেশের তরে জয়ধ্বজা হাতে ধরে
দিয়েছেন প্রাণ বলিদান,
আজকের দিনে তাই তাদের শ্রদ্ধা জানাই
লিখে কবি লক্ষ্মণ শ্রীমান।