অন্ধ ছেলেটা পথের মাঝে
দাঁড়িয়ে আজও ভিক্ষে করে।
বলে- “আমায় একটা পয়সা
দ্যান গো বাবুরা!
আজ চার দিন কিছু খাই নি’’
আপনজন ঘেরা পৃথিবীতে
সকলেরই বেঁচে থাকার ঠাঁই আছে।
কিন্তু মানুষ হয়ে জন্মে
ওর আজ কেউ নেই।
একদিন অবশ্য ছিল,
মা, বাবা, ভাইবোন সবাই ছিল।
তারপর জানি না কেমন করে
একদিন শান্তির সংসারে
অশান্তির আগুন জ্বলে উঠল।
কোন এক কুক্ষণে হল মা’র
ভয়ানক অসুখ। ডাক্তার আনতে
গিয়ে বাবা অ্যাক্সিডেন্টে মারা গেল।
বিনা চিকিত্সায় মাও মরে গেল।
চোখের সামনে ভাইবোনগুলো
খিদের জ্বালায় ছটফট করতে করতে
ওরাও একদিন মৃত্যুর কোলে
ঢলিয়ে পড়ল। আর সেদিন
থেকেই অন্ধ ছেলেটা
পথেই পড়ে রইল।
দয়া করে কেউবা তাকে
একটা পয়সা দেয়
কেউবা ইচ্ছে করেই দেয় না।
তবু কারো ওপর তার এতটুকু
ক্ষোভ, দুঃখ ও অভিমান নেই।
দুঃখে যাদের জীবন গড়া
তাদের আবার দুঃখ কিসের?
পথের ছেলে, পথের মাঝে
দাঁড়িয়ে, সকাল হলেই
রোজ ভিক্ষে করে।