অকূল গাঙের মাঝি রে…
অকূল গাঙের মাঝি রে তুই
সাধ করে বালুচরে বাঁধলি কেন ঘর?
জীবন নদীর ঝড় তুফানে
আসছে রে ঝঞ্ঝা ভয়ংকর।
আশে পাশে নাইরে কেহ
ধরবে কে তোর হাত?
দুঃখে দুঃখে যাবে কেটে
আঁধার ভরা রাত।
অকূল গাঙের মাঝি রে….
তোর ছিঁড়ে গেছে পাল
ভেঙে গেছে হাল
কেমনে তরী চলবে?
নদী মাঝ থেকে
এসে কিনারায়
তরীখানি বুঝি ডুববে।
অকূল গাঙের মাঝি রে….
অকূল গাঙের মাঝিরে তুই
মিছেই করিস আশা।
জীবন নদীর ঘূর্ণিপাকে
তোর কাঁদছে ভালবাসা।
মনমাঝি কাঁদে নদীর কূলে
তরীখানি দিশা ভূলে
আপনমনে চলছে সাগর পানে।
একবার এগিয়ে যায়
আবার পিছনে যায়
চলছে তরীখানা জোয়ার ভাঁটার টানে
অকূল গাঙের মাঝি রে….