নিপীড়িত বিশ্বের ডাকঘর থেকে
ডাকে এল সবুজ চিঠি।
রক্তাক্ষরে তাতে লেখা
ক্ষুধার্ত পরোয়ানা।
শোষিত মহাদেশের উপকণ্ঠে
ছড়িয়ে পড়েছে ক্ষুধার আগুন।
রোপিত হয়েছে বিবর্ণ মৃত্যুর
বিষাক্ত বীজানু।
আর তাই…
শোষিত জনতার কংকালে কংকালে
ধূমায়িত হচ্ছে আগুন!
বিদ্রোহের বহ্নিশিখা।
আগুন জ্বলছে!
দাউ দাউ করে ক্ষুধার আগুন জ্বলছে।
এ আগুন জ্বালিয়ে, পুড়িয়ে
ছাই করে দেবে কায়েমী স্বার্থের মসনদ।
এ আগুনেই জ্বলে পুড়ে মরবে
ধনিক, বনিক, নিষ্ঠুর উত্পীড়ক,
শাসক আর শোষকদের দল।
তাই আর নয়,
জাগো এবার বিদ্রোহী জনতা।
বুভুক্ষার নিষ্ঠুর কবি আমি
করি সবারে আহ্বান.
এসো বন্ধু, আমিও
তোমার সাথী। এসো সবাই
এক মুঠো ভাত
আর এক টুকরো রুটির
গনদাবীতে এসো আজ
বিদ্রোহ করি অথবা
সোচ্চার কণ্ঠে প্রতিবাদ করি।