২০২২ বর্ষ সমাপন ......সুস্বাগতম নববর্ষ-২০২৩
শুভ নববর্ষে আমার কবিতা (নবম পর্ব)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


(নতুন বছরে সবাকার মঙ্গল হোক, দেশবাসী পরম শান্তিতে দিন কাটাক, ২০২৩ হোক বিশ্বশান্তির বছর। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের চির অবসান হোক। দরিদ্রতার কশাঘাত থেকে মুক্তি পাক পৃথিবী। করোনাসহ সব রকম সংক্রামক রোগব্যাধির হাত থেকে বিশ্ব মুক্তি পাক- এ কামনাই করি। শুভ নববর্ষ-২০২৩)


নববর্ষে নব ছবি কিরণ ছড়ায় রবি
আসে এক নতুন সকাল,
শীতল সমীর বয় নতুন সকাল হয়
চলে মাঠে গাঁয়ের রাখাল।


অজয় নদীর চরে আজি সারাদিন ধরে
বনভোজনের আয়োজন,
অজয়ের নদীঘাটে কেহবা সবজি কাটে
কেহ কেহ করিছে রন্ধন।


খিচুড়ি পাঁপর ভাজা খেতে লাগে ভারি মজা
থাকে যদি ইলিশের ঝোল,
অজয়ের কিনারায় একসাথে বসে খায়
নদীঘাটে উঠে কলরোল।


দিবা অবসান হলে পশ্চিমেতে রবি ঢলে
সকলেই ঘরে ফিরে যায়,
নব বর্ষে নব দিন স্মৃতি হয় অমলিন
লিখিল লক্ষ্মণ কবিতায়।