২০২২ বর্ষ সমাপন ......সুস্বাগতম নববর্ষ-২০২৩
শুভ নববর্ষে আমার কবিতা (সপ্তম পর্ব)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


(হে নতুন দেখা দাও বারে বারে জন্মেরও প্রথম শুভক্ষণে। আমাদের সব দুঃখের মাঝে, জগতের আনন্দযজ্ঞে নতুনেরে করি আমন্ত্রণ। ২০১৯–এ আগমন মরণ ব্যাধি করোনা ভাইরাস। ২০২৩ শে চাই চিরতরে বিদায়, কিন্তু হায়! সে আসিছে পুনরায়। চাইনা আর এই হাহাকার। নতুন বছরে নবযুবকদের নতুন চাকরি হোক, দেশের বেকার সমস্যা মিটুক। দীন-দুঃখীদের দুঃখ দুর হোক, মিলে যাক, মিশে যাক সব হাহাকার। অশুভ শক্তির হোক আজি বিনাশ। নববর্ষের নব উৎসব, নব মিলনের নব চেতনায়.... ভরে উঠুক হৃদয়ের নতুন বানী। শুভ নববর্ষ-২০২৩)


নববর্ষ এল ভাই সকলেই খুশি তাই
পুলকিত সবার হৃদয়,
হিমের পরশ জাগে নতুন কিরণ লাগে
নববর্ষে প্রভাত সময়।


সকালে সোনার রবি নববর্ষে নব ছবি
পূর্বাকাশে ছড়ায় কিরণ,
গাঁয়ের পথের বাঁকে সবুজ তরুর শাখে
পাখিদের মধুর মিলন।


ছাড়িয়া পূবের মাঠ আসে অজয়ের ঘাট
পিকনিক করে ছেলেসব,
আনন্দেতে নাচে গায় অজয়ের কিনারায়
হাসি গান আর কলরব।


নববর্ষ প্রতি বর্ষে সবাকরা খুশি হর্ষে
পুলকিত আজি মনপ্রাণ,
নব বর্ষ নব দিন স্মুতি যেন অমলিন
লিখে কবি লক্ষ্মণ শ্রীমান।