২০২২ বর্ষ সমাপন ......সুস্বাগতম নববর্ষ-২০২৩
শুভ নববর্ষে আমার কবিতা (পঞ্চম পর্ব)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


(২০২২ সালকে বিদায় জানানোর জন্য সারা বিশ্বে প্রস্তুতি চলছে, এর সঙ্গে আমরা সবাই নতুন আশা এবং আলোর আকারে নববর্ষকে স্বাগত জানাতে প্রস্তুত। শুভ নববর্ষে পুরনো সমস্ত কষ্টের স্মৃতিগুলিকে মন থেকে মুছে ফেলুন। দুঃখ, কষ্ট, বেদনা ভুলে গিয়ে নতুন ভোরের আলোর দিকে নজর রাখুন। নতুন বছরের প্রথম সূর্য, আমার, আপনার সবার জীবনে নিয়ে আসুক অপার সুখ ও ভালোবাসা। শুভ নববর্ষ ২০২৩।


বর্ষে বর্ষে নববর্ষ আসে যায় করি হর্ষ
নববর্ষ হয় পুরাতন,
দিন যায় মাস যায় বর্ষও লয় বিদায়
নববর্ষ করে আগমন।


নববর্ষ নবসাজে আসে এই ধরামাঝে
নতুন পোশাক পরে সবে,
নতুন প্রভাতে আজি মাতে নবসাজে সাজি
বর্ষ বরণের উত্সবে।


হিমের পরশ লাগে প্রভাত পাখিরা জাগে
নবরূপে সূর্য দেয় আলো,
নববর্ষ পদার্পনে নব আশা জাগে মনে
মুছে যায় অন্ধকার কালো।


অজয় নদীর জল বয়ে চলে কল কল
নব রবি কিরণ ছড়ায়,
অজয়ের নদীচরে সোনালি কিরণ ঝরে
লক্ষ্মণ লিখিল কবিতায়।