এসো হে শুভ নববর্ষ-১৪৩০ …. আনো সুখ শান্তি ও সমৃদ্ধি
নতুন বছরের নতুন কবিতা (প্রথম পর্ব)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


আঁধার ভেদ করে সূর্যকিরণ বাংলার প্রতিটি গাঁয়ের মাটির ঘরের দুয়ারে দুয়ারে পৌঁছে যাক। যাপিত জীবনের সারা বছরের যাবতীয় গ্লানি ও কালিমা ভুলে, আসুন রাঙিয়ে তুলি বাংলার নতুন বছর-১৪৩০


আজ থেকে শত বর্ষ আগে….


আজকের বৃক্ষ-ছায়াহীন, জলাশয়হীন, রুক্ষ দগ্ধ পয়লা বৈশাখের সঙ্গে একশো বছর আগেকার নতুন পাতায় ঝলমলে গাছপালা ভরা, পুকুরের জলে ঢেউ দিয়ে জল ছুঁইয়ে আসা পয়লা বৈশাখের বোধ হয় বেশ কিছুটা অমিল ছিল। পয়লা বৈশাখের অঙ্গে জড়ানো থাকত বেলফুল আর নিমফুলের মৃদু গন্ধ। ফলের সরবত।


পয়লা বৈশাখে বাঙালির সেই সুখস্মৃতি এখনও অনেকখানি বহন করে আসছে বছরের পর বছর ধরে। বাংলা কবিতার আসরের সকল কবি ও পাঠকগণকে জানাই শুভ নববর্ষের আন্তরিক প্রীতি আর শুভেচ্ছা। সাথে থাকুন, পাশে রাখুন।
জয়গুরু! জয়গুরু! জয়গুরু!


বর্ষশেষে নববর্ষ আগমন.........সবাকার হরষিত মন
নব বর্ষের নতুন কবিতা (প্রথম পর্ব)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


বর্ষশেষে নববর্ষ হাসি গান খুশি হর্ষ
নবরূপে আসিল ধরায়,
ফুলবনে ফুল ফুটে পূর্বদিকে রবি উঠে
বসুধায় কিরণ ছড়ায়।


নববর্ষে নব আশা সুখ শান্তি ভালবাসা
দিন শুভ হোক সবাকার,
হিংসা দ্বেষ দূরে যাক এসো নতুন বৈশাখ
আজি হোক দৃঢ় অঙ্গীকার।


আজি হাতে হাত রেখে নতুন পরাগ মেখে
পয়লা বৈশাখ দিল ডাক,
পূবেতে অরুণ হাসে নতুন বছর আসে
আসে মাস নতুন বৈশাখ।


নতুন বছর আসে করোনার বিষ নাশে
সূর্য দেয় নতুন আলোক,
নতুন প্রভাত জাগে পৃথিবী নতুন লাগে
নতুন বছর শুরু হোক।


বর্ষশেষে নববর্ষ আগমন.........সবাকার হরষিত মন
নব বর্ষের নতুন কবিতা (দ্বিতীয় পর্ব)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


বর্ষশেষে নববর্ষ কত খুশি কত হর্ষ
বর্ষে বর্ষে নববর্ষ আসে,
নববর্ষে নব ছবি কিরণ ছড়ায় রবি
পূরব গগনে রবি হাসে।


নতুন পোশাক পরে আজি সারাদিন ধরে
শিশু সব আনন্দেতে নাচে,
রাঙাপথে দুই ধারে তালগাছ সারে সারে
পাখি গীত গায় গাছে গাছে।


নতুন প্রভাতে আজি প্রকৃতি উঠিছে সাজি
পলাশের ফুল ফুটে বনে,
গ্রাম সীমানার কাছে শিমূলের বন আছে
ফুটে ফুল বর্ষ আগমনে।


নববর্ষে নব খাতা দোকানে আসন পাতা
খরিদ্দার আসে দলে দলে,
আসে যেন শান্তি সুখ নববর্ষে মিষ্টিমুখ
ভরে মন হাসি কোলাহলে।


নতুন সকাল হয় অজয় তটিনী বয়
আপন বেগেতে বয়ে চলে,
নববর্ষে নব গান লিখে লক্ষ্মণ শ্রীমান
কবিতায় কত কথা বলে।


বর্ষশেষে নববর্ষ আগমন.........সবাকার হরষিত মন
নববর্ষের নতুন কবিতা (তৃতীয় পর্ব)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


নতুন প্রভাতে আজি নতুন পোশাকে সাজি
করে সবে বর্ষেরে বরণ,
নব বর্ষে নব রবি আঁকিল সোনার ছবি
নব বর্ষ করে আগমন।


ঘরে ঘরে শঙ্খধ্বনি কান পেতে আমি শুনি
কত হাসি আর কত গান,
বর্ষ বরণের তরে আজি সারাদিন ধরে
বাঙালির মিলন মহান।


অজয় নদীর চরে সোনাঝরা রোদ ঝরে
যাত্রীদল পারাপার করে,
জনময় নদীঘাট বসেছে আজিকে হাট
বেচাকেনা সারাদিন ধরে।


সুখ শান্তি ভালবাসা নব বর্ষে নব আশা
সবাকার হরষিত মন,
হৃদয়ে পুলক জাগে নববর্ষে রং লাগে
কবিতায় লিখিল লক্ষ্মণ।