আজ শুভ নববর্ষ-১৪৩০ বঙ্গাব্দের দ্বিতীয় দিন। সবাইকে নতুন বছরের শুভেচ্ছা। সারা বিশ্বের কোটি কোটি মানুষের মত আমরাও আমাদের অগণিত পাঠকদের জানাই ‘শুভ নববর্ষ’। নতুন বছরটি আনন্দে, শান্তিতে ভরে উঠুক–এই প্রত্যাশা।
আছে দুঃখ, আছে মৃত্যু, বিরহদহন লাগে/তবুও শান্তি, তবু আনন্দ, তবু অনন্ত জাগে।


কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের গানের এ কথার মতই দুঃখ, কষ্ট সবকিছু কাটিয়ে নতুন জীবনের দিকে যাত্রার প্রেরণা নেবে মানুষ। নতুন বছরটি যেন প্রতিটি মানুষের মন থেকে সকল গ্লানি, অনিশ্চয়তা, হিংসা, লোভ ও পাপ দূর করে। রাজনৈতিক হানাহানি থেমে গিয়ে যেন আমাদের প্রিয় স্বদেশ সমৃদ্ধির দিকে এগিয়ে যেতে পারে।


বিগত বছরের প্রত্যাশা আর প্রাপ্তির হিসাব খুঁজতে খুঁজতে নতুন বছরকে সামনে রেখে আবর্তিত হবে নতুন নতুন স্বপ্নের।


মহাকালে মিলিয়ে গেল আরেকটি ঘটনাবহুল বছর। এলো নতুন বছর ১৪৩০। সারা বিশ্বের মানুষ আজ আনন্দ-উল্লাস করে পালন করছে এই নতুন বছরের শুরুর ক্ষণটিকে বর্ষ-বরণ হিসাবে।


নব বর্ষের আলোকে বর্ষ-বরণ ১৪৩০
নতুন বছরের নতুন কবিতা (দ্বিতীয় পর্ব)
কলমে-কবি লক্ষ্মণ ভাণ্ডারী


নতুন বছর নতুন আলোয়
            খুশিতে ভুবন ভরা।
আসুক আলোক ঘুচুক আঁধার
           শোক তাপ গ্লানি জরা।


নতুন বছর নতুন আলো
মুছুক যত মনের কালো
দিনটি সবার কাটুক ভালো
         এসো এসো সবে ত্বরা,
মধুর লগনে সবাকার সনে
          খুশিতে নাচবো মোরা।


নতুন বছর নতুন দিনে
             খুশিতে ভরা প্রাণ,
নতুন আলোয় নতুন সুরে
              নতুনের আহ্বান।


তরুশাখে ডাকে পাখি
কিচিমিচি ডাকি ডাকি
রবি সোনা রং মাখি
                গগনে দৃশ্যমান।


তরুর শাখে পাখিরা ডাকে
                 প্রভাত পাখির গান।
নতুন বছর নতুন দিনে
                 খুশিতে ভরা প্রাণ।


প্রভাত রবি ছড়ায় কিরণ
             মেঘে মেঘে রং লাগে,
রাখাল সুরে বাজায় বাঁশি
              চিত্তে পুলক জাগে।


অজয় নদীর চরে
সোনাঝরা রোদ ঝরে
দেখি রাঙাপথ ধরে
              আসে বধু কলসী কাঁখে,


কু ঝিক ঝিক রেলগাড়ি ধায়
              বেলা বারোটার আগে।
নতুন রবি ছড়ায় কিরণ
              মেঘে মেঘে রং লাগে।