রাত পোহালেই খুশির ইদ। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি এবং কাতারে শুক্রবার ইদ পালিত হবে। বৃহস্পতিবার ইদের চাঁদের দর্শন মিলেছে। এর পরই সেখানে শুক্রবার ইদ পালনের কথা ঘোষণা করা হয়েছে।


প্রায় ১ মাস ধরে রমজানের রীতি অনুসরণের পর ইদ পালিত হয়। তবে রমজান মাসের শেষে কবে ইদ পালন করা হবে, তা নির্ভর করে চাঁদের দর্শনের উপর। বৃহস্পতিবার সৌদি আরবে ইদের চাঁদ দেখা গিয়েছে। আর তার পরই শুক্রবার ইদ পালনের ঘোষণা করা হয়েছে। তবে ভারতে কবে ইদ পালন করা হবে, এই নিয়ে এখনও কিছু জানানো হয়নি।


এই দেশে কবে ইদ পালন করা হবে, তা মূলত ঘোষণা করে দিল্লির জামা মসজিদ। এ ক্ষেত্রেও চাঁদের দর্শনলাভের উপর ইদের দিনক্ষণ নির্ভর করে। মনে করা হচ্ছে, শনিবারই ভারতে ইদ পালন করা হতে পারে। সে ক্ষেত্রে শুক্রবার চাঁদের দেখা মিলছে কি না, তার পরই এই ব্যাপারে জানা যাবে।


ইসলামিক ক্যালেণ্ডার অনুযায়ী, বছরের নবম মাস হল পবিত্র রমজান। এই সময় রোজা পালন করেন মুসলিমরা। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত নির্জলা উপবাস করেন তাঁরা। পবিত্র রমজান মাসের পর আসে শাওয়াল মাস। ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী দশম মাস হল শাওয়াল মাস। এই মাসের প্রথম দিনই পালিত হয় ইদ-উল-ফিতর।


শুক্রবার অনেক দেশেই ইদ পালিত হবে না। সে ক্ষেত্রে বহু দেশেই শনিবার ইদ উদ্‌‌যাপন করা হবে। ফিলিপিন্স, মালয়েশিয়া, থাইল্যাণ্ড, জাপান, ইন্দোনেশিয়ায় বৃহস্পতিবার চাঁদের দেখা না পাওয়া যাওয়ায়, সেখানে শনিবার ইদ পালন করা হবে। শুক্রবার ভারতে কি চাঁদের দেখা মিলবে? অপেক্ষায় সকলে। সাধারণত: ঈদের নামাজের পরে মুসলমানরা সমবেতভাবে মুনাজাত করে থাকে এবং একে অন্যের সাথে কোলাকুলি করে ঈদের সম্ভাষণ বিনিময় করে থাকে। ঈদের বিশেষ শুভেচ্ছাসূচক সম্ভাষণটি হলো, “ঈদ মোবারক”।


আসুন, আমরা সম্প্রদায়গত বিরোধ ভুলে আজকের পবিত্রতম ঈদের খুশির জোয়ারে সকলেই আনন্দ উত্সবে মেতে উঠি। জাতি ধর্ম নির্বিশেষে সবাইকে ঈদ মোবারক বলে প্রাণিত করে তুলি।
সাথে থাকুন, পাশে রাখুন। জয়গুরু!


ঈদের খুশি ছড়িয়ে পড়ুক
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


ঈদের দিনে সবার সাথে
নমাজ পড়তে হয়।
খুশির রঙে আজকে মেতে
ওঠে সবার হৃদয়,


খুশির দিনে পুলক জাগে
সবার হৃদয় মাঝে,
নতুন জামা, নতুন টুপি,
সবাই নতুন সাজে।


ঈদের দিনে জাকাত নিতে
এসেছে অন্ধমেয়ে,
খুশির দিনে সেই যে বেশি
খুশি সবার চেয়ে।


হাতের তালুতে ভর করে
এসেছে পঙ্গু ছেলে,
খুশির দিনে হবে সে খুশি
নতুন পোশাক পেলে।


ঈদের খুশি ছড়িয়ে পড়ুক
আজিকে ভুবন ময়,
হিংসা বিরোধ সকল ভুলে
করবো বিশ্বকে জয়।


আজ যখন ঈদের দিনে
হৃদয়ে পুলক জাগে,
পরস্পরে আলিঙ্গন করে
খুশির পরশ লাগে।


ঈদের শুভেচ্ছা গ্রহণ করুন
মুসলিম বন্ধুজন,
ঈদের কবিতা লিখিলেন আজি
কবি ভাণ্ডারী লক্ষ্মণ।


পবিত্রতম ঈদের খুশি ছড়িয়ে পড়ুক সারা বিশ্বময়
ঈদ-উল-ফিতর পবিত্র দিবসে আমার কবিতা
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


আজি পবিত্র ঈদ-উল-ফিতর
খুশিতে মাতি সবাই,
এসো সবাই একসাথে আজি
ঈদগাহে চলো যাই।


আজিকে যখন প্রভাত রবি
ছড়িয়ে দিলো আলো,
নবীন প্রভাত ডাক দিয়েছে
লাগছে সবই ভালো।


প্রভাত রবি অরুণ রাগে
ছড়ায় নব কিরণ,
খুশির আনন্দে সবাই মাতে
হেরি মধুর মিলন।


ঈদের চাঁদ সবাই যখন
দেখেছিলো কাল রাতে,
তাইতো আজি নমাজ পড়ে
সকলেই একসাথে।


ঈদের খুশি ছড়িয়ে পড়ুক
আজি সারা বিশ্বময়,
হিংসা বিদ্বেষ সকল ভুলে
মোরা করি বিশ্বজয়।