২০২২ বর্ষ স্মৃতি যখন মনে হয় কবিতা
বিদায় বর্ষের শেষ কবিতা (প্রথম পর্ব)
কলমে- কবি লক্ষ্মণ ভাণ্ডারী


পুরাতন বর্ষ স্মৃতি হয় ম্লান নিতি নিতি
নববর্ষে স্বাগত জানায়,
আর একদিন পরে বর্ষ চিরদিন তরে
নতমুখে লইবে বিদায়।


বর্ষ আজি সমাপন যাবে চলে পুরাতন
নববর্ষ করে পদার্পন,
অজয়ের নদীঘাটে সারাদিন বেলা কাটে
বনভোজনের আয়োজন।


গুটি কত ইঁট নিয়ে তাতে অল্প মাটি দিয়ে
উনান বানায় সযতনে,
আগুন ধরায় ছেলে কাঠের আগুন জ্বেলে
ব্যস্ত সব খিচুড়ি রন্ধনে।


আজিকে বিকাল বেলা নদীঘাটে বসে মেলা
নদীঘাটে জন সমাগম,
লিখিল লক্ষ্মণ কবি বর্ষ শেষে পূর্ণ ছবি
কাব্যমালা লিখে অনুপম।