লেখক ডাঃ সন্তোষ কুমার মন্ডল আমাদের সবাইকার অতি প্রিয় বাংলা কবিতা ডট কম এর আভিজাত্য নিয়ে একটি প্রশ্ন তুলেছেন! অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে তাঁর লেখাকে সম্মান জানিয়ে গুটিকতক কথা বলতে চাই ! আভিজাত্য অর্থাৎ এরিস্টোক্রেসি কথাটির সংজ্ঞা অনেকরকম ভাবে করা যায় ! আত্মবিশ্বাস,আভিজাত্য,ব্যক্তিত্ব এই শব্দগুলি অনেকে মনে করেন ধনী ব্যক্তিদের মধ্যে সীমাবদ্ধ ! সেটা কিন্তু সঠিক নয় একেবারেই !সাধারণ মানুষের চালচলনেও আভিজাত্য ও আত্মবিশ্বাস স্পষ্ট থাকে ! আর সেটা নির্ভর করে সম্পূর্ণ নিজের ওপর ! আমি সগর্বে বলতে পারি এই ওয়েব সাইটের এডমিন অর্থাৎ প্রশাসক তার নিপুন পেশাগত পারদর্শিতার দ্বারা এবং তাঁর সুদক্ষ পরিচালনার দ্বারা এই বাংলা কবিতা ডট কম সাইট টিকে শুধু সর্বাঙ্গ সুন্দর করে তোলেন নি, এনে দিয়েছেন এক উচ্চমানের আভিজাত্য ! আর সেই সুবাদে এখানে প্রত্যেক সৌখিন কবি যারা এখানে নিয়মিত অথবা অনিয়মিত ভাবে লেখেন , তাদের লেখার মান যাই হোক না তাদের মন্তব্যে বা লেখার মাধ্যমে বিন্দুমাত্র আভিজাত্যের ঘাটতি দেখিনি ! এখানে প্রত্যেক কবি ছোট বড় সবাইকে পরস্পর পরস্পরকে সম্মান দিয়ে থাকে !আর সম্মান দেয়াটা আভিজাত্যের একটি অঙ্গ বিশেষ ! আর আভিজাত্য যদি না থাকতো তাহলে সবাইকার মধ্যে কিন্তু এই প্রীতি বন্ধন গড়ে ওঠা সম্ভব ছিলোনা ! নবিশ লেখক থেকে শুরু করে গুণী কবিদের কত সুন্দর সুন্দর লেখা আমরা পড়তে পারি এইসাইট টিতে !এই ওয়েব সাইট টি তে আমরা যা দিয়েছি তার চেয়ে পেয়েছি অনেক বেশি !


তাই আভিজাত্যের কথা না ভেবে আসুন আমরা মনের আনন্দে লিখে যাই আর একে অপরকে আনন্দ দিই !
আর সেটাই হবে আভিজাত্যের শেষ কথা বন্ধুগণ !আমরা সবাই মাথা উঁচু করে থাকবো আর আমাদের প্রিয় বাংলা কবিতা ডট কম এ আনবো আরো উজ্জ্বলতা আরো সজীবতা !


আসরের প্রত্যেক কবিকে অন্তরের শ্রদ্ধা ও ভালোবাসা জানিয়ে আজকের মত ইতি টানলাম !