শুরু করি মহান কবি "কবির" এর সেই বিখ্যাত বাণী দিয়ে!


"নিন্দাক নিয়ারে রাখিয়ে অঙ্গন কুটি ছাওয়ায়ে
বিন সাবুন পানি বিনা নির্মাল কারাত সুবহায়ে"


বাংলা অর্থ করলে দাঁড়ায় --
আর কিছু রাখো বা না রাখ  নিন্দুক বা সমালোচক কে নিশ্চয় কাছাকাছি রেখো !
সেই পারে একমাত্র সাবান ও জল ছাড়াই তোমাকে শুচিশুদ্ধ করতে!


যখন আপনার কবিতায় কেও বিরূপ সমালোচনা করে  তখন কিন্তু সে আপনার পরোক্ষভাবে বন্ধুর কাজ করছে! সে কিন্তু শত্রু নয় ! সে আপনাকে সাহায্য করছে নিঃস্বার্থ ভাবে আপনার লেখা কবিতায় আরো সজীবতা আনতে! কিছু লোকের স্বভাব(যেমন আমি একজন) কথায় কথায় ভুল ধরা বা তর্ক করা! তর্ক ও যুক্তি দিয়ে তর্কবিতর্ক চলতে থাকে! ভুল ধরাটা যেন অভ্যাসে দাঁড়িয়ে যায়! কিন্তু তাদের সহবাসে উপকার বই অপকার হয়না! অনেক নতুন নতুন মতের এতে জন্ম হয়! ভুল ধরিয়ে দেবার অর্থ এই নয় যে তার ওপর তারা ইঁট পাটকেল ছুড়ছে! বরং তারা আপনার ওপর ফুল বর্ষণ করছে!


এই আসরে আমার অভিজ্ঞতায় দেখেছি বেশিরভাগ কবিরা বিরূপ সমালোচনা করলে সেটাকে তারা ঠিক সহজভাবে গ্রহণ করেন না! নয় উত্তর দেন না, আপনার পাতায় আসা বন্ধ করে দেন অথবা চেষ্টা করেন সমালোচক কে কিভাবে একটু অসম্মান বা ছোট করবেন! এটা বুঝতে চান না এতে নিজেরাই  নিজেদের ক্ষতি করছেন!


সঙ্গে সঙ্গে আমি একথাও বলবো যে শুধু সমালোচনা নয় তাদের ভালো দিকগুলোকে প্রশংসা ও অনুকূল যুক্তির দ্বারা পুষ্টিকর খাদ্যও সেবন করানো উচিত! যখন নবীন কবিরা তার কচি ভাবনাগুলো নিয়ে ভাবশিশুর (কবিতার) জন্ম দেন তখন গুণী অথবা পোড়খাওয়া কবিদের অবশ্যই উচিত তাদের সজীবতার সঙ্গে বাড়তে সাহায্য করা! তবেই পূর্ণতা লাভ করবে এই আসরের উর্বরতা! সূর্য্যকিরণের অভাবে তাদের হৃদয়কাননের ফুলগুলি যেন শুকিয়ে না যায়!


আজকের মতো বিদায় নিলাম আসরের বন্ধুগণ!


ভালো থাকুন ভালো লিখুন এই শুধু কামনা!


"মিলে মিশে করি কাজ
হারি জিতি নাহি লাজ"