২৪-৪-২০১৬ তারিখে শাহারিয়ার ইমন একটা মুল্যবান প্রশ্ন রেখেছিলেন । তাঁর মুল প্রশ্ন টা ছিল নতুন কবিদের পাশে কি কেউ নেই ।এই প্রসঙ্গে অনেক ভালো আলোচনা হয়ে গিয়েছে , তাই আমি আর ওদিকে না পা বাড়িয়ে ঐ একই গন্তব্যে যেতে একটু অন্য পথ ধরতে চাইছি- একটু অন্য কথা বলতে চাইছি।  বলতে চাইছি , কে বললো তাদের কাছে কেউ নেই-নাই বা হল ছাপা পত্র-পত্রিকায়--এই ই-মেলের যুগে,ডট কমের যুগে তাঁরা বহাল তবিয়তে বেঁচে আছেন --থাকবেন ও ।
একটা গল্প মনে পড়ে গেলো --
" নাসীরুদ্দীন বাজার গিয়ে দেখে সারি সারি খাঁচায় ময়না বিক্রি হচ্ছে , সেগুলির দাম একেকটা পঞ্চাশ টাকা ।
পরদিন সে তার ধাড়ি মুরগীটাকে নিয়ে বাজারে হাজির , ভাবছে সেটাকে বিক্রি করে মোটা টাকা পাবে ।
যখন দেখল সে পাঁচ টাকার বেশি দাম দিতে চায় না কেউ , তখন সে তম্বি শুরু করলে ।তাই দেখে একজন লোক এসে তাকে বললে , ' মোল্লা সাহেব , কালকের পাখিগুলো যে কথা বলতে পারে , তাই এত দাম । তোমার মুরগী কথা বলে কি ? '
নাসীরুদ্দীন চোখ রাঙিয়ে বললে , ' পুঁচকে পাখি বক্ বক্ করে কানের পোকা নাড়িয়ে দিলে তার হয়ে গেল পঞ্চাশ টাকা দাম , আর আমার এত বড় মুরগী নিজের ভাবনা নিয়ে চুপচাপ থাকে বলে তার কদর নেই ? যত সব ইয়ে ! '
"সত্যজিৎ রায়ের ' মোল্লা নাসীরুদ্দীনের গল্প ' থেকে খুঁজে পাওয়া এই ছোট্টো গল্পটা এই জন্যেই আজ মনে পড়লো যে কবিতার আকারের উপর তার গুণ নির্ভর করে না , নির্ভর করে বক্তব্যের গভীরতার উপরে । আজকালকার ছোটো ছোটো অনু-কবিতাগুলো যত গভীর কথা বলে , দীর্ঘ কবিতা গুলো অত চিৎকার করে ও সে কথা জানাতে পারে না । আমি কিন্তু কোনো মহান বা নামী কবিদের কথা বলছি না ,বলছি আজকালের ফেশবুকের কবিদের কথা যাঁরা ভালোবেসে বাংলা লেখেন-- ভোরের গান শোনান ময়নার মত ক'রে--মুরগীর মত ক'রে ডাক পাড়তে চান না- সকলকে জাগিয়ে দিতে । যদিও সেটার ও দরকার পড়ে সময়মতো-- কিন্তু তার জন্যে অন্য অনেক আছে ! এঁরা ময়নার গানটাই গাইতে থাকুন ! কারুর না কারুর কদর তো পাচ্ছেন ই -নাসীরুদ্দীন সাহেবরা যতই চিল্লান।