কবি বন্ধু মৃদুল আজ অনেক দিন ধরে কিছু শিরোনাম দিয়ে বেশ কিছু কথা লিখছে। দু’একটির ব্যাপারে কিছু লিখেছি। আবার  কিছু বিষয়ে লিখতে ইচ্ছেও করেনি। কেন করেনি সেটা বললে মৃদুল যতই বলুক সব কিছু স্বাভাবিক ভাবে নেয়ার কথা কিন্তু সে-ই যে স্বাভাবিক ভাবে সব কিছু এখনও নিতে শিখেছে তা কিন্তু নয়। এর কারন কিছু কবিবন্ধুর মন্তব্যের প্রতিমন্তব্যে সেটা বেশ স্পষ্ট।


প্রিয় মৃদুল, তুমি সকলের পাতায় এসে সময় করে ঘন্টার পর ঘন্টা মেধা ব্যয় করে, ভালবাসা দিয়ে সুন্দর এবং বড় মন্তব্য করতে পার, এটা তোমার ব্যপার। কিন্তু ছোট করে যারা মন্তব্য করছেন তাদের মন্তব্য যে মন্তব্য নয় তা কি  করে ভাবলে?এতে তুমি তাদেরকে মন্তব্যের আকার দেখে সমালোচনা করে একটু হলেও উপহাস করছ, এটা কি ভেবে দেখেছ? এমন করে লেখার অভিপ্রায় হল তোমার কোন উদ্দীপনায়? সব কিছু কথা সব সময়, সব জায়গায় লেখা  যায় না। এটা ভেবে দেখানোটা তোমাকে শেখাতে হবে কেন? তুমি একজন সুন্দর মনের কবি। তোমাকে পরিবেশ  বেস্টিত সকল কবি বন্ধু, (এমন কি কবি বন্ধুরা তোমার পাঠকও বটে) তাদের কথা, তাদের অনুভূতি, তাদের মনন, প্রগতিশীল ভাবনা, পরিপক্কতা এমন কি ভালো লাগা না লাগা নিয়েও তোমাকে ভাবতে হবে। অথচ তোমাকে এ সকল ভাবনায় কিছুটা উদাসীন মনে হয়েছে।


তুমি লিখেছ ছোট করে মন্তব্যের কথা। আরে বাবা, এত কবিতা ঠিক মত পড়ে বড় করে মন্তব্য করতে গেলে ন্যুন  পক্ষে ৫/৬ ঘন্টা সময় দিতে হবে। তার পরও হয়ত গড়ে ১৫/১৬ টা কবিতা পড়া সম্ভব। সুতরাং বুঝতেই পারছ এ নিয়ে তোমার লেখাটা একটু বাড়াবাড়িই মনে হয়েছে আমার কাছে।


তার উপর কবিতার মন্তব্যে যদি একটু মিষ্টি কথা না রেখে সঠিক ভাবে তিক্ত কথা লিখি তো হয়েছে। সেই কবি বন্ধুর এমন কতগুলো মন্তব্য শুনতে হবে, তখন নিজের কাছে নিজেরই কষ্ট লাগে এ ভেবে যে, কি দরকার  ছিল বাবা তাকে উপদেশ দেয়ার! মনট ভারাক্রান্ত হয়ে যায়। তখন মনে হয় আমরা কোন কালে কবিতাই যেন লিখিনি। তাই বলে যে কিছু কবি বন্ধু নেই, যারা সঠিক মন্তব্য ভালবাসে না তা বলছি না। এ কাতারে তুমিও পড়, তবে  মাঝে মাঝে। অথচ তোমার মতও করে বলতে হয় কবিতার বই বের করতে যাচ্ছি। শুধু তাই কেন বরং ইতিমধ্যে তো নয় নয়টা কাব্য গ্রন্থ বেরিয়েই গেল। সম্বর্ধিতও হলাম কবি মহলে। আমি এ সব কখনই লিখতে চাইনি। খারাপ লাগা থেকে লিখছি। কেননা এডমিনের লিখা থেকেও জেনেছি তোমায় নিয়ে লেখা অনেক কথা। ওটা, তোমাকে আমরা   যারা ভালবাসি তাদের নিশ্চই ভালো লাগবে না, এটা তো অন্ততঃ বুঝো আশা করি।


আর নতুন কবি বন্ধুদের নিয়ে যে কষ্টের কথা লিখেছ, এটা ঠিকি আছে। তার কবিতায় কোন মন্তব্য না পড়াও তো একটা মন্তব্য। তাকে এটা নিয়েই ভাবতে দাও। তার ভেতরে জিজ্ঞাসা তৈরী হোক, জিদ জন্ম নিক, মননশীলতার প্রসব বেদনায় কাতর হতে শিখুক। কবিতা ভালবাসলে সে বিমুখ বা নিরুৎসাহিত হবে না, বরং আরও সতর্ক এবং যত্নশীল হবে। অন্ততঃ আমি তাই মনে করি। নতুনদের জন্য কিছু কথা তোমার ঠিক থাকলেও আমি বলব  তাদেরকেই বরং সকলের পাতায় ঘুরাঘুরি করতে। আমার কথাই ধর, আমি যদি কাউকে আমার পাতায় দেখি এমন যে সে নতুন  বন্ধু, আমি সকলের কবিতা পড়া বাদ দিয়ে তার কবিতা পড়ি এবং মন্তব্য করি। কিন্তু তুমি পুরোনোদের পাতায় যাবে না আর একটা নতুন কবিতা পোষ্ট দিয়ে অমনি  ভাব্বে সকলে হুড়মুড় করে তোমার কবিতায় মন্তব্য করবে এমনটি আশা করাও ঠিক না। তাই বরং নতুনদেরকে শেখাওঃ


১। কি করে নিজের কবিতার দিকে দৃষ্টি ফেরানো যায়?
২। কি করে যে কোন ধরনের সঠিক মন্তব্য মেনে নিয়ে ভালো লেখার চর্চা করা যায়?
৩। প্রতিদিন কার ক’টা কবিতা পড়া হল?
৪। কবিতার গুন বিচারে নিজের কবিতা কতটুকু কবিতা হল অন্যের তুলনায়?
৫। আবার যারা কবিতায় এসে মন্তব্য করল তাদের প্রতিমন্তব্যে কি ধরনের শব্দ ব্যাবহার হল?
৬। সকলের মন্তব্যের প্রতিমন্তব্য (ধন্যবাদ) জ্ঞাপন করেছি কি না (যেটা সকলেই আশা করে)?  


আজ এ পরিসরে আর একটা কথা বলে শেষ করব। বেশ কয়েকজন কবি বন্ধুদের কথা আমার খুব ভালো লেগেছে,  তারা বলেছে এটা GIVE & TAKE এর ব্যাপার। কথাটা একটু HARSH মনে হলেও এটাই এখন বাস্তবতা। যদিও আমি অনেক কবি বন্ধুদের কবিতা অনেক আগে থেকেই ভালবাসতাম বলে আজও তাদের লেখা খুঁজে নিয়ে পড়ি এবং মন্তব্য করি। আশ্চর্য হয়ে যাই যে, তারা প্রতি ধন্যবাদ জানালেও আমার কবিতায় এসে কবিতার জন্য কোন মন্তব্য করছে না। এটাকে তুমি কোন চোখে দেখবে। নাকি আমার কবিতা কবিতাই না।  আমি কবি হিসেবে আমারও তো আশা জাগে ছোট্ট করে হলেও “ভালো” অথবা বেশ ( যদিও তোমার এটাতেও আপত্তি), তাও তো ভালো লাগে। এখনও হয়ত তাদের কবিতা পড়ছি, কিন্তু কত দিন!


যাক্‌, অনেক কথা লিখলাম, আশা করি এ ব্যাপারে আর কখনও লিখব না। সকলে ভালো লিখুক, ভালো থাকুক,  কবিতার আসরে থাকুক এই আমার চাওয়া। কারন বাংলা কবিতার আসর আমাদেরকে অনেক কিছু দিয়েছে এবং দিচ্ছে এটা তো আর  অস্বিকার করা যাবে না কোন দিন। অন্ততঃ হৃদয় দিয়েই আমি এটা বিশ্বাস করি। আর যারা নতুন বন্ধুরা আছে, অথবা আগামীতে আসবে তাদের জন্য চাওয়া হল, তারাই বরং আগে সকল পুরাতন বন্ধুদের পাতায় আসুক, কবিতা পড়ুক, ছোট্ট করে হলেও মন্তব্য করুক, দেখবে সকলেই তাকে মনে রেখে মন্তব্য করছে। ভালো থেকো, সুন্দর ও পরিচ্ছন্ন থাকো এই কামনা করি সর্বদা। কবি এবং কবিতার জয় হোক...