এ কেমন যেনো আমি
সবাইকে জ্বালাতন করেও না থামি।


কখনো কখনো শব্দহীন ও হয়ে যাই
তাইবলে এই নয় যে বলার কিছুই নাই।
যতোই শক্ত হওয়ার ভান করে যাই
কিন্তু ব্যথার অনুভূতি তো ঠিকই পাই;


এমন ভান তো আমি
আগেও করেছি
যেনো আমি অনুভূতিহীন,
অথচ মাটির মতো
ধ্বসে গেছে, যে পাথর
বাইরে থেকে ছিলো কঠিন।