মাননীয় এডমিনের দৃষ্টি আকর্ষণ করছি একই সঙ্গে আসরের কবিদেরকে মতামত আশা করছি।


আলোচনা পাতাটি হতে পারতো কবিতা ও সাহিত্য বিষয়ক জ্ঞানগর্ভ আলোচনার পাতা। লেখক কবিগন এখানে সাহিত্য বিষয়ে তাদের সুচিন্তিত মতামত শেয়ার করে সাহিত্য বিষয়ক জ্ঞানের পরিধি আরো বাড়তে পারেন। কিন্তু দুঃখজনক সত্য যে, এখানে অনেক অপ্রয়োজনীয়, অপ্রাসঙ্গিক বিষয়াদিও আলোচনা হতে দেখা যায়।


এমন অনেক কবি আছেন যারা - অন্যের লেখায় গঠনশীল ভাল-মন্দ মন্তব্য দূরে থাক অন্যের কবিতা মোটেও পড়েন না (তাদের লেখার ধারা ধরনেই তা বোঝা যায়) অথচ প্রায়ই অন্যের লেখা পড়ার জন্যে (প্রকারান্তরে তার নিজের লেখা) গুরুত্ব তুলে ধরে পোস্ট দেন। আগে যখন কবিদের "সাপ্তাহিক কর্মকাণ্ড" পাতাটি বহাল ছিল তখন তাদের বক্তব্যের যথার্থতা যাচাই করা সহজ ছিল। তাদের "সাপ্তাহিক কর্মকাণ্ডে"র পাতায় গেলেই তার বক্তব্যের সারবত্তা বোঝা যেতো।


বাংলা-কবিতার পরিবর্তিত নতুন সাইটে কী কারণে সেই সুবিধাটি রহিত হয়েছে তা বিজ্ঞ এডমিনই কেবল বলতে পারবেন। এখন "সাপ্তাহিক কর্মকাণ্ডে"র সেই তথ্য পাতাটি না থাকায় এ জাতীয় পোস্টদাতার বক্তব্যের সাদা-কালো কিছু দেখা যাচ্ছে না। বস্তুত এই জাতীয় পোস্টদাতারা অন্যের লেখা পড়েন না। একটা পোস্ট দিয়েই চান সবাই তার লেখায় মন্তব্যের বৃষ্টি ঝরিয়ে দিক।


আমি মনে করি, প্রতিটি নিবন্ধিত কবির কর্মকাণ্ড ও তার গতিবিধি বোঝার জন্য "সাপ্তাহিক কর্মকাণ্ড" পাতাটা থাকা খুবই জরুরি। সেই তথ্য পাতাটি পুনর্বহালের ব্যাপারে মাননীয় এডমিনের সদয় বিবেচনা আশা করছি।