বাহ্ দেখ ভাই চেয়ে
কেমন ঐক্য বল,
ভাইয়ে করেন ছাত্রলীগ
বোনে ছাত্রদল।


দেখরে ওভাই দেখ্না চেয়ে
কেমন ঐক্যতা,
মায়ে করেন গনফোরাম
বাবায় জনতা।


দেখরে ওভাই দেখ্না চেয়ে
কেমন ঐক্যমত,
চাচায় করেন ছাত্র শিবির
দাদায় জমিয়ত।


ভেবে দেখ ভইরে মনে
কেমন নেতার মন,
কেউবা করেন জাসদ-বাসদ
কেউবা ইউনিয়ন।


মুখ মুখোশে ছেয়ে গেছে
নয়কো সহজ চেনা,
কেউবা করে ইসলামী ফ্রন্ট
কেউবা ছাত্র সেনা।


একই ঘরে সকল দলের
চামচা ক্যাডার ভাই,
সুযোগ বুঝে সব সুযোগের
সুযোগ নেয়া চাই।


সবাই শুধু সুযোগ খোঁজে
স্বার্থ খোঁজে সবাই,
আমজনতা মরল পিষে
সুখের আশা নাই।


টালি-টুলা খেলতে গিয়ে
দেখবে শিশুর দল,
মিচে মরিচ-পিয়াজ বাটে
কেউবা আনে জল।


নেতারা ভাই নয়রে শিশু
ভাবেন যারে-তারে,
তাইতো তাদের ভুলের বোঝা
চাপান সবার ঘাড়ে।


খেয়াল খুশি মত করেন
নীতি নির্ধারণ,
দেশ গড়ার নামে সবই
মিথ্যে আস্ফালন।