"আবার সেই নক্ষত্র, আর একলা পথ চলা শুরু
দু'হাতে অভ্র মেখে রাঙিয়ে নেওয়া শরীর নবজাতকের মত ইতিহাসহীন"


       এই কথাগুলি কোন এক কবি বলেছিলেন, আজ সেই কথাগুলি আমার দিকে ধেয়ে এসেছে!


       এই আসরে লেখা শুরু করেছিলাম (২৭/৩/২০১৫) কবিতা "বাস্তব" আর গতকাল (১৪/৭/২০১৬) কবিতায় শেষ করলাম "মাছরাঙা" দিয়ে। দীর্ঘ এক বৎসর চার মাস ... চলার পথে পেয়েছি অনেক বন্ধু, যারা আমাকে শিখিয়েছে অনেক কিছুই। সর্বপরি বাংলা কবিতা ডট কম দিয়েছে অফুরন্ত ভালবাসা। আজ সবাইকে ছেড়ে যাচ্ছি। কোথায় যাচ্ছি, কেনই বা যাচ্ছি তা আমারোও জানা নেই। তবে কখনোই এই কবিতার আসরকে ভুলতে পারবো না। যে সকল কাজ সম্পন্ন হয়েছে অথচ প্রকাশ পায়নি, হয়তো একদিন প্রকাশ হয়ে যাবে! আর যে সকল কাজ অসমাপ্ত থেকে গেল কালের স্রোতে তা একদিন অবলুপ্ত হয়ে যাবে মন থেকে। এই আসরের সমৃদ্ধি ও শ্রী কামনা করি।


       এবার ঐ দূরের নক্ষত্রের আলোতে পথ চিনে পা ফেলবো, তা হয়তো ইতিহাসে লেখা হবে না। তাই নবজাতকের শরীর নিয়ে হামাগুড়ি দেব সাহিত্যের ধুলিতে। ধুলিমাখা শরীর একদিন ধুলিতেই বিলীন হবে!


তাই যেতে যেতে কবির কন্ঠে কন্ঠ মিলিয়ে বলি –


"জানি সম্বর্ধনা রটবে না লোক মুখে,
মিলিত খুশিতে মিলবে না বীরত্বের পুরস্কার।
তবু, একটি হৃদয় নেচে উঠবে আমার আবির্ভাবে
সে তোমার হৃদয়।"


গত ১৬ই ডিসেম্বর ২০১৬ তারিখে আমরা পালন করলাম আমাদের ৪৬ বছর পূর্তি বিজয় দিবস। এই বিজয় উৎসব উপলক্ষে গত ১৫ই ডিসেম্বর "আসরের কবিগণের প্রতি" বিজ্ঞপ্তিতে আসরের সকল কবিগণের নিকট অনুরোধ রেখেছিলাম ১৬ই ডিসেম্বর আসুন আমরা সবাই আনন্দে মেতে উঠি। এই বিশেষ দিনটিকে স্মরণীয় করে রাখতে আমরা লিখবো আমাদের বিজয় গাথা, লিখবো দেশ মাতৃকার কথা, জন্মভূমির বন্দনা গাথা। আর সেই সকল কাব্য গুলিকে একত্রিত করার জন্য আপনাদের নিকট থেকে আপনাদের কাব্য প্রকাশের পর লিঙ্ক চেয়েছিলাম। এবং আসরের প্রিয় পিযূষ কবি সৌমেন বন্দ্যোপাধ্যায়কে অনুরোধ করেছিলাম - উনি যেন এই সকল কাব্য একত্রিত করে একটি পিডিএফ প্রকাশনা করে দেন। উনি ব্যস্ততার মধ্যেও নিজে অংশগ্রহণপূর্বক পিডিএফ প্রকাশনাটি আমার হাতে তুলে দিয়েছেন, যা দেখে আমি অত্যন্ত গর্ব অনুভব করেছি, আশাকরি আপনারাও সেই সুখানুভূতি ও গর্ববোধ করবেন। আমার বিজ্ঞপ্তিতে পাওয়া কবিতার লিঙ্ক, সৌমেন বাবুর ই-মেলে প্রেরণ করা কাব্যগুলি এবং বেশকিছু কাব্য যা উনি লিঙ্ক ছাড়াই আসর থেকে সংগ্রহ করে বইটি প্রস্তুত করে পাঠিয়েছেন আমাকে। সেটিই আজ আপনাদের হাতে তুলে দিলাম। স্মরণীয় হয়ে থাক ১৬ই ডিসেম্বর ২০১৬. স্মরণীয় হয়ে থাক "আনন্দে মাতি"। আসরের সকল কবিগণকে এবং কবি সৌমেন বন্দ্যোপাধ্যায়কে আরও একবার বিজয় দিবসের শুভেচ্ছা জানিয়ে নিচে ই-পত্রিকা "আনন্দে মাতি"র লিঙ্ক দিলাম এবং মন্তব্যের ঘরেও লিঙ্ক দিলাম যাতে আপনারা সহজেই পত্রিকাটি ডাউনলোড করতে পারেন।
https://drive.google.com/file/d/0B2Fj_BXxuTRRYzFrQlU4Y1JIc1k/view?usp=sharing


Note : কিভাবে Download করবেন “আনন্দে মাতি” ? 
Download করতে কোন অসুবিধা যাতে না হয় তার জন্য জানাই - প্রথমে LINKটি (কপি/পেষ্ট) Open করে তারপর ডান দিকের Top Corner-এ দেখতে পাবেন একটি Down Arrow চিহ্ন।ওখানেই Click করলে Download করতে পারবেন।


সর্বপরি এডমিন মহোদয়কে তথা বাংলা কবিতা ডট কমের এই কবিতার ওয়েবসাইটের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করছি, এমন একটি প্রকাশনা প্রকাশ করতে পারায়। সবাই ভাল থাকুন। সকলকে আমার সালাম ও প্রণাম জানিয়ে শেষ করছি।