কবিতার জগতে আমার বিচরণ দীর্ঘদিনের হলেও বাংলা কবিতার এই ওয়েবসাইটে আমি একেবারেই নবীন। চার মাসেরও কম সময় আমি এই সাইটে আছি। আসরে নিয়মিত কবিতা লিখছি। স্বল্প সময় হলেও  এই সাইটটিকে, কবিতার আসরের কবি ও তাঁদের কবিতাগুলোকে খুব ভালোবেসে ফেলেছি। বাংলা কবিতা ডট কমকে নিজের পরিবার বানিয়ে ফেলেছি। তাই হয়তো আজ একটু অধিকার চর্চা করছি।


আমার মনে হয়, যাঁরা এখানে কবিতা পোস্ট করেন তাঁরা 'কবিতার আসর' এর পাশাপাশি 'আলোচনা' অংশটিকেও বেশ গুরুত্ব দিয়ে থাকেন। কারণ 'আলোচনা' অংশে যে বিষয়গুলো আলোচিত হয় (বা হওয়া উচিত) তা আমাদের কবিতা সম্পর্কে সম্যক জ্ঞান দান করে থাকে, কবিদের চিন্তা, ভাবনা, আবেগ-অনুভূতি, দৃষ্টিভঙ্গি ইত্যাদি সম্পর্কে আমরা জ্ঞাত হই এবং নিজেদের কাব্য প্রতিভাকে সমৃদ্ধ করি।


তাই কবিতা, কবিতার আসর বা আলোচনা প্রক্রিয়ায় কবিদের অংশগ্রহণে উদ্বুদ্ধ করে না বা অশিক্ষনীয় এমন কোনো একান্ত ব্যক্তিগত বা অপ্রাসঙ্গিক লেখা 'আলোচনা' অংশে পোস্ট করা থেকে আমরা নিজেদের বিরত রাখবো, এটাই 'কবিতার আসর'এর নবীন কবি হিসেবে আমার কাম্য।


'আলোচনা' অংশে কী ধরণের লেখা পোস্ট করা সমীচীন হবে সে সম্পর্কে নিয়মাবলী এই সাইটের 'নিয়মাবলী' অংশে দেয়া আছে। আশা করি, আমরা সকল কবি সেই নিয়মগুলো যথাযথভাবে মেনেই এই অংশে আমাদের বিভিন্ন লেখা পোস্ট করবো।


অধিকার (অনধিকারও হতে পারে) চর্চার জন্য দুঃখিত।


বাংলা কবিতা দীর্ঘজীবী হোক।


প্রিয় কবিগণকে ধন্যবাদ ও শুভেচ্ছা।