উঠোন জুড়ে খেলছে ছেলে
মা মা বলে ডাকে,
সুমধুর স্বরে পূজিছে যেন
মোদের বাংলা মা কে ।
কী সুমধুর ভাষার এ টান
শ্রদ্ধা মনে জাগে,
প্রেরণা আমার, রাখব তাঁরে
মনের শান্ত বাগে ।
এই ভাষাতেই গায় মায়েরা
ঘুমপাড়ানিয়া গান,
'খোকা ঘুমোলো পাড়া জুড়োলো'
- স্বপ্নমধুর টান ।
বাংলা আমার মাতৃভাষা
হৃদয় জুড়ে রয়,
শিহরিত করে রক্তের সাথে
শিরায় শিরায় বয় ।
আগমনী সুর ভাটিয়ালী সুর
রাখালিয়া মধুসুর,
এই ভাষাকেই হৃদয়ে ধরে
ভেসে যায় বহুদূর ।
মাঠে ঘাটে পথে ঘরের কোনেতে
বাংলার ভালোবাসা,
সাদা কালো মন চিৎকার করে
- বাংলা আমার ভাষা ।
~(বাংলা আমার ভাষা)~
-(03/02/2013)