বাংলার বুকে জন্ম মোদের
  বাংলা ভাষাতে গাই,
আমরা বাঙালি, আনন্দেতে
  চোখে জল এসে যায় ।

আকাশের চাঁদ দেয় যেভাবে
  জোছনার ভালোবাসা,
রাত্রি আঁধার ঘুচাবে এভাবে
  মোদের বাংলা ভাষা ।

পাখি উড়ে যায় কূজিতে কূজিতে
  থেকে থেকে সুর ঝরে -
'ভালোবাসি আমি বাংলার ভাষা
  সে আমার হৃদয় ঘরে' ।

বাংলা ভাষারে নিয়ে শত হৃদে
   স্বপ্নেরা গড়ে বাসা,
দুরের নিলীমা ছুঁয়ে যাবে এই
   মোদের বাংলা ভাষা ।

জীবনের ভাষা হৃদয়ের ভাষা
   ভাষা স্বপ্ন কবিতার,
সে গৃহবধূর ওই শঙ্খের সুর
   ধ্রুবতারা সন্ধ্যার ।

লাঙলের ফালে মাটি ভেঙে যায়
   মাঠে চাষ করে চাষা,
অসহায় মাটি চিৎকার করে-
   বাংলা আমার ভাষা ।

~(বাংলা আমার ভাষা)~

-(02/02/2013)