আজ গ্রামবাংলার মাঠে ঘাটে
খুঁজে বেড়াই পুরানো সেই গন্ধ ।
আজ কোথায় সব ?
মাঠ তো মাঠ নেই
আজ মরুভূমি !
বৃষ্টি নেই
কোথা থেকে ভেসে আসবে
সিক্ত মাটির গন্ধ ?
গ্রামবাংলার বধূরা আর
ঘাটে যায় না ।
বিহগের কূজন কোথায়
আজ তন্দ্রিত ?
  আমি নিজে কী সেই আমি আছি ?
জানি না
পরিবর্তনের বুকে দাঁড়িয়ে আমি কি সেই ছোট্ট নীল !
  
-(21/09/2012)