কাজী নজরুল ইসলাম

Kazi Nazrul Islam

কাজী নজরুল ইসলাম
জন্ম তারিখ ২৪ মে ১৮৯৯
জন্মস্থান চুরুলিয়া, আসানসোল, পশ্চিমবঙ্গ
মৃত্যু ২৯ অগাস্ট ১৯৭৬
সমাধি ঢাকা বিশ্ববিদ্যালয় চত্বর, ঢাকা, বাংলাদেশ

কাজী নজরুল ইসলাম (Kazi Nazrul Islam) ১৮৯৯ সালের ২৪শে মে (১১ই জ্যৈষ্ঠ ১৩০৬ বঙ্গাব্দ) এক দরিদ্র মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর প্রাথমিক শিক্ষা ছিল ধর্মীয়। স্থানীয় এক মসজিদে মুয়াজ্জিন হিসেবে কাজও করেছিলেন। কৈশোরে বিভিন্ন থিয়েটার দলের সাথে কাজ করতে গিয়ে তিনি কবিতা, নাটক এবং সাহিত্য সম্বন্ধে সম্যক জ্ঞান লাভ করেন। পরবর্তীতে তিনি বিংশ শতাব্দীর অন্যতম জনপ্রিয় বাঙালি কবি, সঙ্গীতজ্ঞ, সংগীতস্রষ্টা, দার্শনিক পরিচিতি লাভ করেন। তিনি বাংলা ভাষার অন্যতম সাহিত্যিক, দেশপ্রেমী এবং বাংলাদেশের জাতীয় কবি। তাঁর কবিতায় বিদ্রোহী দৃষ্টিভঙ্গির কারণে তাঁকে বিদ্রোহী কবি নামে আখ্যায়িত করা হয়েছে। তাঁর কবিতার মূল বিষয়বস্তু ছিল মানুষের ওপর মানুষের অত্যাচার এবং সামাজিক অনাচার ও শোষণের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ। মধ্যবয়সে তিনি পিক্‌স ডিজিজে আক্রান্ত হন। এর ফলে আমৃত্যু তাকে সাহিত্যকর্ম থেকে বিচ্ছিন্ন থাকতে হয়। একই সাথে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন। বাংলাদেশ সরকারের আমন্ত্রণে ১৯৭২ সালে তিনি সপরিবারে ঢাকা আসেন। এসময় তাকে বাংলাদেশের জাতীয়তা প্রদান করা হয়। ১৯৭৬ সালের ২৯শে অগাস্ট (১২ই ভাদ্র ১৩৮৩ বঙ্গাব্দ) এখানেই তিনি মৃত্যুবরণ করেন। (উৎসঃ উইকিপিডিয়া)


Poetry RSS

এখানে কাজী নজরুল ইসলাম-এর ৪১৮টি কবিতা পাবেন।

   
সার্চ করুন
শিরোনাম
মন্তব্য
১৬
১৪২
১৩
৩০
১০
৫২
৮০
১১
২৬
৪৯
১১
৩৪
৪৭

এখানে কাজী নজরুল ইসলাম-এর ১টি আবৃত্তি পাবেন।

শিরোনাম
মন্তব্য
৪১

এখানে কাজী নজরুল ইসলাম-এর ১টি কবিতার বই পাবেন।

সঞ্চিতা সঞ্চিতা

প্রকাশনী: মাওলা ব্রাদার্স