এতদিন ধরে জেনে এসেছি একজনের জয় মানে অন্য কারো পরাজয়। হয় খরগোশ বিজয়ী হবে নতুবা কচ্ছপ। মাঝামাঝি অবস্থা বলে কিছু নেই। একজন বিজয়ের মালা কন্ঠে ধারণ করে আনন্দ করবে অন্যজন মাথা নিচু করে থাকবে। জেতার জন্য তাই সকলে মরিয়া হয়ে উঠে, ছলে- বলে কৌশলে যেভাবেই হোক জেতা চায়।" সেরা জয়" কবিতায় কবি খুব সুচারুভাবে দেখিয়েছেন বুদ্ধি খাটিয়ে কিভাবে একবার  খরগোশ এবং অন্যবার কচ্ছপ জিতে গেল। কিন্তু গল্পের শেষ এখানেই নয়। কবিতাটিতে দেখানো হয়েছে কিভাবে উভয়ে বিজয়ী হতে পারে এবং সেটাই সেরা জয়। খরগোশ ও কচ্ছপের সেই চির চেনা গল্পটি কবি ব্যাবহার করেছেন তাঁর জটিল দর্শন খুব সহজভাবে উপস্থাপন করার নিমিত্তে। এ বিষয়ে তিনি পুরোপুরি সফল হয়েছেন।


খরগোশ এবং কচ্ছপ উভয়েরই কিছু দুর্বলতা রয়েছে। অপরপক্ষে প্রকৃতি উভয়কেই বিশেষ কিছু ক্ষমতা বা গুনাবলি দান করেছে। অবশেষে তারা উপলোব্ধি করতে পেরেছে তাদের বিশেষত্ব  কাজে লাগিয়ে কিভাবে উভয়ের দুর্বলতা দূর করা সম্ভব। আমার কাছে মনে হয়েছে কবিতাটিতে কবি রূপকের ছলে বলতে চেয়েছেন--  বিধাতা মানুষকে অনেক বুদ্ধি ও ক্ষমতা দিয়েছেন। মানুষ ইচ্ছে করলে অনেক কিছুই পারে, চাঁদে যেতে পারে, মঙ্গল গ্রহে যেতে পারে আরও অনেক কিছু। গবেষণা করে তারা সব সমস্যার সমাধান করতে পারে। একত্রে কাজ করে সকলের বিজয় নিশ্চিত করা তথা সকলের কল্যাণ সাধন করা মানুষের নিকট অতি তুচ্ছ বিষয়।


ছোট বড় সকল বয়সের পাঠকের জন্য "সেরা জয়" অনবদ্য ও অনন্য একটি কবিতা যা প্রকাশ করে চলেছে শাশ্বত বার্তা--" We all together" . বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ভাষায়--" আমরা সবাই রাজা আমাদেরই রাজার রাজত্বে" Not only I am the best, but also we all are the best. In business language it is defined as  "win win situation" যেখানে সবার ক্ষমতা কাজে লাগিয়ে সবাই বিজয়ী ও লাভবান হয় ।একজনের জয় যতটা আনন্দ দেয় উভয়ের জয় তার চেয়ে অনেক বেশি আনন্দের , সুখকর ও লাভজনক। এটাই বর্তমান পৃথিবীর  স্লোগান হওয়া উচিত এবং এখানেই মানব জীবনের পূর্ণতা ও সফলতা নিহিত বলে আমি মনে করি


"একের দুর্বলতা, দশের মাঝারে হারায়
সকলের সফলতা একের সম্ভাবনায়।
শত সহস্র রাগিণীর রাগে
ধ্রুপদী সুরে গাই।"


প্রিয় কবি, আপনাকে অনেক অনেক শ্রদ্ধা ও শুভেচ্ছা নিবেদন করি কবিতার আসরে এরকম বিশ্বমানের একটি কবিতা উপহার দেয়ার জন্য।