স্বপ্ন উড়ান

স্বপ্ন উড়ান
প্রকাশনা যৌথ সংকলন
প্রকাশনী ময়ূরপঙ্খী প্রকাশন
সম্পাদক মৃণাল চক্রবর্তী
প্রচ্ছদ শিল্পী প্রিয়জিৎ বারিক
স্বত্ব লেখক/লেখিকা
প্রথম প্রকাশ ডিসেম্বর ২০২৩
সর্বশেষ প্রকাশ ডিসেম্বর ২০২৩
সর্বশেষ সংস্করণ প্রথম সংস্করণ
বিক্রয় মূল্য ₹250
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

প্রকাশক : - সৌরভ পাল
সম্পাদক : - মৃণাল চক্রবর্তী
IBSN : - 978-81-19457-67-0
প্রকাশকাল : - আন্তর্জাতিক কোলকাতা বইমেলা 2024
প্রকাশনায় : - ময়ূরপঙ্খী প্রকাশন


মৃণাল চক্রবর্তী সম্পাদিত স্বপ্ন উড়ান সংকলনটি একটি যৌথ কাব্যগ্রন্থ। এখানে ৭০ জনের সাহিত্যকর্ম রয়েছে। নবীন ও প্রবীণের মেলবন্ধনে এই গ্রন্থটি তৈরি হয়েছে।
বহু সাহিত্যিক এই সংকলনে তাদের লেখা দিয়েছেন। ময়ূরপঙ্খী প্রকাশনার সাহায্যে, মৃণাল চক্রবর্তীর সম্পাদনায় এই গ্রন্থটি প্রকাশিত হয়েছে। হারিয়ে যাওয়া বাংলা সাহিত্যকে বাঁচিয়ে রাখতে সাহায্য করতে নতুন প্রয়াস এই সংকলন।

ভূমিকা

নমস্কার,

বর্তমানে ডিজিটাল যুগে মানুষেরা বাংলা সাহিত্যচর্চা প্রায় ভুলে যেতে বসেছে। সেই চর্যাপদের সময় থেকে শুরু করে রবীন্দ্রনাথ, নজরুল, সুকুমার রায়ের সময়েও সমান ভাবে বাংলা সাহিত্য সমাদৃত হয়ে এসেছে। কিন্তু বর্তমানে সেইরকম ভাবে বাংলা সাহিত্য চর্চা প্রায় হয়না বললেই চলে। সেই বাংলা সাহিত্যকে বাঁচিয়ে রাখার উদ্দেশ্যে, নতুন সাহিত্যিকদের সঙ্গে নিয়ে, আমাদের প্রয়াস "স্বপ্ন উড়ান" সংকলন। "স্বপ্ন উড়ান" সংকলন প্রকাশের মাধ্যমে একদিকে যেমন বাংলা সাহিত্যকে বাঁচিয়ে রাখতে সাহায্য করবে, তেমনি নতুন লেখকরা সুযোগ পাবে তাদের লেখনী তুলে ধরার।

আমি, মৃণাল চক্রবর্তী, ময়ূরপঙ্খী প্রকাশন নিবেদিত "স্বপ্ন উড়ান" সংকলনটি সম্পাদনা করেছি। বাংলা সাহিত্যকে ভালোবেসে, নতুন সাহিত্যিকেরা এই সংকলনটিকে তাদের লেখনীর মাধ্যমে অলঙ্কৃত করেছেন। তাদের সাহায্যেই এই সংকলনটি প্রকাশ করতে পেরেছি, তাই সবার প্রথমে এই সংকলনের সমস্ত লেখক/লেখিকাদের অসংখ্য ধন্যবাদ জানাই। ময়ূরপঙ্খী প্রকাশনের প্রকাশক শ্রী সৌরভ পাল মহাশয়ের কাছে আমি আন্তরিকভাবে কৃতজ্ঞ কারণ, এই সম্পাদনার পাহাড় সমান কর্মযজ্ঞে আমাকে সবসময় সাহায্য করেছেন। এই সম্পাদনায় হয়তো বহু ভুলত্রুটি রয়েছে, তাই আপনারা ক্ষমা পূর্বক দৃষ্টিতে দেখে আমাকে ছোটো ভাইএর মতো মার্জনা করে দেবেন। আপনাদের আশির্বাদে আমি আরও এইরকম সংকলন আপনাদের তথা বাংলা সাহিত্যকে উপহার দিতে পারবো।

ধন্যবাদান্তে,
মৃণাল চক্রবর্তী
সম্পাদক, স্বপ্ন উড়ান সংকলন
ময়ূরপঙ্খী প্রকাশন


অশোকনগর, উত্তর চব্বিশ পরগনা, পশ্চিমবঙ্গ, ভারতবর্ষ
20ই ডিসেম্বর, 2023

উৎসর্গ

যারা নিজেদের কলমের মাধ্যমে স্বপ্ন উড়ান সংকলনটি অলঙ্কৃত করেছেন, তাদের উদ্দেশ্যে এই গ্রন্থটি উৎসর্গ করা হলো।

কবিতা

এখানে স্বপ্ন উড়ান বইয়ের ৭টি কবিতা পাবেন।

শিরোনাম
মন্তব্য