আমি চাই না সোনা রুপ,
আমি চাই শুধু বাংলার মাটি।
যেথায় মোর জন্ম হয়েছে
সেথাই পরি পাটি ।


আমি চাই না চন্দ্র তারা
আমি চাই শুধু বাংলার নদীর-
ঘেলাটে জল।
সেথায় বাস করছি আমি
দিগন্ত মহাকাল।


আমি চাই না ওই স্বর্গ নরক
চাই শুধু বাংলা মায়ের কোল।
সেথায় মধু সুরে কলতন
বাজে বিহার অঞ্জল।


আমি চাই না পৃথিবীর কোন শুখ
চাই শুধু বাংলা তরুর ছায়া।
সেথায় রয়েছে ঘিরে লতায়-
পাতায় সবুজ বনের মায়া


আমি চাই না রজনীগন্ধা ও গোলাপ।
চাই শুধু শাপলা ফুল।
যেথা দুরে বিলে ঝিলে
বাতাশে দেয় দুল।


আমি চাই না বাংলা ছাড়া অন্য কিছু
চাই শুধু বাংলার সব।
সাজ সকালে ডালে ডালে
পাখির কলরব।


পাখির গান নদীর কলতন সুনিল আকাশ।
বাংলার আলো সিুশিতল বাতাশ,
বাংলার বনে ফোটা নানা ফুল
মাঠ ভরা সবুজ ফসলের দুল ।
বাংলার জল বাংলার ফল
বাংলার মানুষের দেহ বল।
রাখালের বাঁশি কৃষকের হাসি।
বাংলা জননী কে অনেক ভালোবাসি।