আমি যেতে চাই ফিরে যেতে চাই আমার ছোট্ট গাঁয়ে,
যেথা নিরালায় বসে একেলায় আছে আমার মায়ে।
কত দিন যায় পথ চেয়ে বয় খোকা আসবে ফিরে,
মায়া-মমতায় বুক ফেটে যায় সুখের ছোট্ট নীড়ে।


শিমুলের ঘাট, ফসলের মাঠ মনে পড়ে যায়,
রাখালিয়া সুর, রোদলা দুপুর শিশির ধোয়া পায়।
সুরভীত ভোর, মায়ের আদর বাবার মুখের বাণী,
প্রতি ভাবনায় মনে পড়ে যায় ছোট্ট গ্রাম খানি।


উতলা এ মন বোঝেনা এখন মাতাল দিশাহারা,
শিউলি পারুল, শেফালী বকুল কোথা আজ তারা।
এক একটি দিন, বড় যে কঠিন মাস পাইনা গুণে,
হঠাৎ হৃদয়, বিচলিত হয় হারানো সুর শুনে।


থাকিতে যারে, আমি বারে বারে করিয়াছি হেলা,
দূরে এসে মন, করে আনচান তাহার লাগি এ্যলা।
এক ক্লাসের মনি, সমসের আরো কত নাম,
পাড়ার ছেলে মোরা দলে দলে স্কুলে যাইতাম।


টিফিন হলে সকলে মিলে করিতাম খেলা,
কোথা মোর গাঁ, কোথা মোর মা কোথা পাঠশালা।
সেই দিনগুলি কিভাবে যে ভুলি মনে পড়ে যায়,
গত যে সাল পাব কোন কাল? ভাবি একেলায়।


আষাড় শ্রাবন কত যে প্লাবন কত ঘুর্ণিঝড়,
ছিল মোর যত হারিয়েছি তত ভাঙ্গিয়াছে ঘর।
আজ নেই তারা প্রিয় জন যারা হৃদয়ে ছিল গাঁথা,
দু'চোখে জল করে টলমল ভাবিতে তাদের কথা।


হারানো সে ক্ষন কত প্রিয়জন আর কি পাবো ফিরে,
আজ আমি একা নেই কারো দেখা ব্যথা হৃদয় ঘিরে॥