কবিতা মানে ফুলের মতো ফুটে উঠতে হবে ময়লার ভাগারে অনাদরে বেড়ে ওঠা গোলাপ গাছটার মতো সুগন্ধি ছড়াতে হবে ।


কবিতা মানে সূর্যের মতো মাথা উঁচু করে দাঁড়াতে হবে, আলো ছড়াতে হবে আবার ক্রোধের উত্তাপেও পোড়াতে হবে।


কবিতা মানে শুধু কোকিলের মধুর কণ্ঠস্বর নয় ; কবিতা মাঝে মাঝে কিন্তু কাকের আর্তনাদের মতোই ঝাঁঝালো হয়।


কবিতা মানে বন্দুকের নলের সামনে বুক পেতে দিয়ে অক্ষরের রক্তপাতে জন্ম দেওয়া এক একটা শব্দ বোমা।


কবিতা মানে সমাজের অলিতেগলিতে বে আইনি ঘাঁটি গুলো সব বিদ্রোহের আগুনে পুড়িয়ে ফেলে নতুন সমাজ গড়া ।


কবিতা হলো সেই বিদ্রোহী শক্তি ;যে তার আপনার রাস্তা আপনিই বানিয়ে সীমান্তের কাঁটাতার ছিঁড়ে ফেলে এক হয় ।


কবিতাতো সেই ওজন যা অক্ষরকে শক্তিশালী করে, কারো পায়ের কাছে বসে না থেকে নিজের পা কেই শক্তিশালী করে।


কবিতা মানে মঞ্চে উঠে শুধু আবৃত্তি করলাম হাততালি পেলাম তা নয় ; কবিতা হলো হতভাগাদের জন্য নতুন শ্বাস।