কে তুমি পড়েছো কবিতা খানিরে,
মন চাহে যদি পড়।
আছে যত দুখ ভুলে যাও সবই,
শূন্য জীবন গড়ো।
ভুলে যাও লোভ লোভে পাপ,
তুমি কম খাও কম পড়।
হাসিমুখে সব বরন করিয়া,
সহজ পথটি ধরো।
কে দিলো বেদনা তারে দাও প্রেম,
দুহাতে জড়ায়ে বুকে।
যে তোরে স্মরণ করেনি দুঃখে তে,
তুমি স্মর তারে দুখে।
পথের কা টাটি দু'হাতে উঠিয়ে,
শত্রুকে যাও ভুলে।
পথ পাশে ঐ পরে থাকা শিশু,
তোলে নাও নিজ কূলে।
জমিনে জায়গা যদি না থাকে গো,
আকাশে স্বপ্ন মেলো।
পাশে নেই কেউ সব ভুলে গিয়ে,
তারাদের  সাথে খেলো।
বিলিয়ে দাও গো যা আছে সকলই,
মুঠি ভরে নাও প্রেম।
অর্ধেক উঠার স্বপ্ন বিছিয়ে
ধরে থাকো শুধু ধ্যান।
চাওয়াদের গলে রশি ঝুলিয়ে,
মেরে ফেলো তারে ঘরে।
চাওয়া যায় কিছু এমন বস্তু,
রেখো না ভুবন চরে।
আত্ম শুদ্ধি চাও যদি তবে,
কমাও দেহের শক্তি।
বাড়াও তোমার শূন্য লোকের,
নিরাকার রবে ভক্তি।