কবিতা লিখেই কবি হওয়া যায়,
কবিতার মত করে।
যে কবিতা ভরা সুখ-দুঃখ আছে,
ঝরনার মতো ঝরে।
যে কবিতা পড়ে হৃদয়ে হৃদয়,
মিতালি পাতে না কভু,
কবিতা নয় তা কবি লিখে যদি,
পাঠ করা শুধু শুধু।
যে কবিতা পড়ে, সত্যের কাছে,
কল্পনা হয় জড়ো।
সে কবিতা বলি যগতের মাঝে,
সবচেয়ে বলি বড়ো।
যে কবিতা পড়ে বাঙালির মনে,
বাজে না সুরেন ভেলা।
নে কবিতা নয় কবিতার মতো,
এ যে কবি কবি খেলা।
যে কবিতা পড়ে, চোখের কিনারে
আসেনা দুফোটা জল।
এ কবি শুধু নুংরা পুকুরে,
তুলেতে চায় উৎপল।