১৩৮
অতখানি ভালোবাসা
পায় না তো কেউ
হৃদসাগরে দিয়েছ যতখানি
ভালোবাসাঢেউ
জীবনের প্রাপ্তি যতখানি বাকী
কাঙালের মতো সব
তোমাতেই চেয়ে থাকি।
২৪-১১-২০২০



১৩৯
জীবন যেখানে ভালোবাসাময়
সেখানে হৃদয়োদ্যান-
পুষ্প পল্লব পাখির গানে কল্লোলিত রয়।
তরু লতা বলে কথা-
কুড়ি শব্দেও কমলকোমল কবিতা হয়।
২৪-১১-২০২০



১৪০
ব্যাক স্পেসে টাইপ মোছার মতো
যদি কষ্ট মোছা যেতো
জীবন নামের যন্ত্রে বেদনার ভাইরাসে-
থাকতো না চিন্তার বায়োসে হ্যাঙ্গিংয়ের ক্ষত।
২৪-১১-২০২০



১৪১
প্রথম যেদিন সাগর দেখি ডাগর চোখের
জাগলো জোয়ার অনুভূতির
জলের ঝাপটায় সুখ শিহরণ অঙ্গ জুড়ে
নাইতে নামার ধার ধারিনি অনুমতির।
২৪-১১-২০২০



১৪২
চেতনার চৌকাঠে বাধাগ্রস্ত শব্দরা
ঝরে পড়ে খাতায়-দোলায় পাঠকের চিত্ত
তারা অকপটে বলে দেয় কবির আনন্দ-
বেদনা ও ব্যর্থতার ইতিবৃত্ত।
২৪-১১-২০২০



১৪৩
কখনো সময় ছুটন্ত ঘোটক
কখনো খোলা মাঠে হাঁটু গেঁড়ে
বসে থাকা রোদ
কখনো বাজায় বেদনার ভায়োলিন
কখনো বাজায় সুখের সরোদ।
২৪-১১-২০২০



১৪৪
বনহরিণী মন কেড়ে হায়
কোন সে বনে ধায়
চঞ্চলা তার গতি দেখে
চর পড়া হৃদ নদী আবার
সচল হতে চায়।
২৪-১১-২০২০



১৪৫
জলের আয়নায় তোমাকে দেখি
যখন নিজেকে চিনতে ভীষণ কষ্ট হয়
নিঃশ্বাসে বিশ্বাসে থাকে না তোমাকে-
কাছে পেলে আগুনে পোড়ার ভয়।
২৪-১১-২০২০



১৪৬
গভীর বিশ্বাসে রক্তমাংসের আদিম-
খেলা শেষে
ভালোবাসা দ্রবীভূত হয় অনুরাগী জলে
ঘনীভূত অবিশ্বাসে কখনো আবার
হৃদয়ের নদে ভাঙনের খেলা চলে।
২৪-১১-২০২০



১৪৭
আমাকে জড়িয়ে ধরো
একটু উষ্ণতা দাও
শীত শুষে খাই
একটু আগুন দাও
বুকের পাঁজর ঘষে
ভালোবাসা দীপ জ্বেলে
নিজেকে পোড়াই।
২৪-১১-২০২০