৪২
আজকাল কী যে হলো আমার! বুঝি না।
স্মৃতির ড্রয়ার খুলে বের করি তুলে রাখা-
প্রীতির পুরাতন জামা। ভালো-মন্দ খুঁজি না!
০৫-১১-২০২০


৪৩
আজকাল বড়ই বেয়ারা হয়ে গেছে দুটি চোখ।
একবার দেখেই মুখস্ত করে ফেলে কপট চোখের কথা
তারপর পালন করে গভীর নিরবতা।
০৫-১১-২০২০


৪৪
বর্ষায় জলবতী সীমান্ত নদী
মায়াবতী রূপ ধরে করো তুমি ঘ্রাস
উজানের স্রোত নেয় জমির ফসল
তুমি করো ছলনায় জীবনের সর্বনাশ!
০৫-১১-২০২০


৪৫
জীবনের চারিধারে জমে গেছে পাপ
ভুলে গেছি মানবতা বেড়েছে বিবাদ
পায়ের তলায় এখন কেবল সমভিব্যাহারে পড়ে
স্বার্থের চোরাবালির সুগভীর খাদ।
০৫-১১-২০২০


৪৬
ভুল মনোযোগে
ভুলিয়াছি জীবনের মানে
ভুলিয়াছি এ জগত যার অবদানে
নিভে গেছে দুচোখে সত্যের আলো
স্বার্থের চোরা স্রোত আঁধারে টানে!
০৫-১১-২০২০


৪৭
এ দেশের আকাশে আবাধে ওড়ে-
নরকের বাজ
নারীর শরীর খায় ছিঁড়েকুরে
জোনকিতে জ্বলজ্বল হায়েনার চোখ
অলস ঘুমের ঘোরে মানবতা আজ!
০৫-১১-২০২০