৭৯
মা যেদিন বলেছিলো, "তুই-ই আমার চাঁদ"
সেদিনই মাকে ভরে নিয়েছি চাঁদের বৃত্তে।
রোজ রাতে মাকে খুঁজি চাঁদের ভিতর বেদনার্ত চিত্তে!
১০-১১-২০২০


৮০
যাই যাই করিস-যা
মুক্তি দিলাম তোকে। না-মরলেও
দেবদাস হবো তোর শোকে!
মরে গেলে ভালোবাসার সমাধি-
বানাস পাথর বুকে!
১০-১১-২০২০


৮১
শীত শেষে চলে যায় পরিযায়ী পাখি
ঝরা পালকের সাথে পড়ে থাকে
অতৃপ্ত বাসনারাশি।
আরেক শীতের অপেক্ষায় তার পথ চেয়ে থাকি!
১০-১১-২০২০


৮২
ও মেয়ে তোর বুকের জমিন দে-না আমায় লিজ
জল দিয়ে চল ভিজাই বিরান মাঠ-
আপন হাতে বপন করি ভালোবাসার বীজ।
১০-১১-২০২০


৮৩
শীৎকারের শব্দ শুনে রিকশায় ব্রেক কষে রশিদ। পেছন-
ফিরে বলে, "স্যার-
সব ভালোবাসা রাস্তায় ফেলে গেলে বাসায়-
কী নিবেন আর?"
১০-১১-২০২০