৮৪
বত্রিশ নম্বরের সেই বাড়িটিতে পা-
রাখতেই ভাসতে থাকি রক্তস্রোতে যা-
নিরন্তর ধারায় প্রবহমান-
করোটির অভ্যন্তরে জেগে ওঠে-শেখ
মুজিবুর রহমান!
১১-১১-২০২০


৮৫
জীবনের শূন্য শাখায় ফোটেনি আজো সুগন্ধি বকুল
ঠোঁটের কার্ণিশ হতে কুয়াশার মতো উড়ে
লাভবার্ড-মুনিয়া আদর। জমে থাকে অজস্র ভুল!
১১-১১-২০২০


৮৬
ভাবনার গলিপথে জমেছে ক্লান্তির ধুলো।
সৌখিন পরিব্রাজক আপন নীড়ে ফিরে যায়-
সহস্র বছর হেঁটে আমি আসি তোমার দেখানো
হৃদয়ের ঠিকানায়।
১১-১১-২০২০


৮৭
কতটা অন্ধকারের প্রগাঢ়তায় রাত হয়। রাত কতটা-
গভীর হলে আসে ঘুমের খেয়াযান?
তোমার অপেক্ষায় বিনিদ্র আমি।
আমার কাছে রাতদিন সমান!
১১-১১-২০২০


৮৮
এসেছে অমাবস্যার রাত। রাতের সাথে আমিও চোখের গভীরে-
ভরে নিয়েছি নিগুঢ় অন্ধকার আজ।
দেখতে চাই না
মনুষ্যত্বহীন এই কলুষ সমাজ।
১১-১১-২০২০