১৫২
প্রেরণায় যারা প্রতিদিন পাশে থাকে
চিত্তে ছড়ায় হেমন্তের মিঠে রোদ
ভালোবাসি তাদের-ভালোবাসা দিয়ে
ভালোবাসার ঋণ করে যাই শোধ।
২৬-১১-২০২০



১৫৩
তোমার ছোঁয়ায় গঙাফড়িং ডানা
প্রজাপতির রঙিন পাখা-
ফিনিক্স পাখির জীবন যদি পাই
ভয় কি তবে নাভির আগুনে
পুড়ে হতে ছাই?
২৬-১১-২০২০



১৫৪
অস্থিত্ব যার হৃদয়ে নিসর্গে সর্বত্র
জন্মের আগেই বরাদ্দ রেখেছে আহারের
সমাহার- আলো জল হাওয়ার নেয়ামত
তাকেই ভুলে যাই অকৃতজ্ঞ মানুষ!
২৬-১১-২০২০



১৫৫
জীবনপথের অন্ধকারে আলোর দেখা পেতে
দিলাম তোমায় একটি তারা চুলের খোপায় গেঁথে।
পড়বে মনে আমার কথা দূরাবাসে চলে যেতে যেতে।



১৫৬
যতবার চোখ রাখি ততবার
তোমার চোখের জলজ নদীতে
ডুবে যাই
ওখানে মৃত্যু প্রহর গোনে
কালের কফিনে
জেনেশুনে ওদিকেই পা বাড়াই!
২৬-১১-২০২০



১৫৭
আমার সুখ ও দুঃখের সকল অনুভূতি
তোমাকে রয়েছে ঘিরে
আকাশের সীমানায় যতদূর যাই
তোমার হাতে নাটাই
তোমার কাছেই আসি ফিরে।
২৬-১১-২০২০