১৩৫
চেতনার গলিপথে দুর্নীতির আস্তরে আটকে গেছে
প্রতিশ্রুত স্বাধীনতা-গণতান্ত্রিক মুক্তির চাকা
বাতাসের বেতাল বাহুতে অসহায় ডানা ঝাপটায়
রক্তমাখা বিষণ্ণ পতাকা!
২৩-১১-২০২০



১৩৬
রাতের গ্রীবায় রমণীয় ভাবনারা থাকে-
স্বতস্ফূর্ত সহর্ষ সজাগ
কিছু কিছু অনুদার খবিশের তামাশার-
তেজস্ক্রীয়তায়
বিনষ্ট হৃদয় ছেড়ে পালায় বয়স্ক অনুরাগ!
২৩-১১-২০২০



১৩৭
একাত্তরে খুব সজোরে
শেখ মুজিবের কণ্ঠ ফুঁড়ে
যে আহ্বান এলো
জাগলো জোয়ার লক্ষ প্রাণে
রক্তনদী পার হয়ে দেশ
স্বাধীনতা পেলো।
২৩-১১-২০২০