চলছে সময় ঘড়ির কাঁটায়
জীবন যেন পদ্মপাতার পানি
ছাড়তে হবে মায়ার ভুবন-
তবুও তার আশায় পেতে রাখি
ভালোবাসার অমল আসনখানি।



পলাশ শিমুল হৃদয়ে দেয় দোল
রঙিন ফাগুন আগুন জ্বালে বুকে
বিরহী মন ঝরায় চোখে পানি
লুকিয়ে আছো কোন সে অচিনলোকে!



হেমন্ত যায় শীতের চাদর আজো
হলো না তোর শিউলিসফেদ বুক
মেললি না তোর ঘুমকাতুরে চোখ
উষ্ণতাহীন বাড়ছে কেবল
ভালোবাসার অসুখ!



নারীর হৃদয় এমন
বৈচিত্রে ভরপুর
অলিগলি ধোঁয়া ধুলি-
দ্রুত যানের ধকল শেষে
পার হলেও জেব্রাক্রসিং দোর
মন পেলাম না ওর!
৩০-১০-২০২০