সুপ্রিয় কবি বন্ধুগণ, নতুন কাব্য কাঠামো "ষড়াক্ষরা", "অষ্টপদী" ও "মজাক্ষরার" পর এবার নিয়ে এলাম "কুড়ি শব্দের কবিতা"। ত্রিবৃত্তীয় ছন্দের যে কোনো একটি কিংবা মুক্ত গদ্যেও লিখতে পারেন। তবে মনের পূর্ণ ভাবটি প্রকাশ করতে হবে মাত্র কুড়িটি শব্দে।
ভালো লাগলে লিখতে থাকুন আর আপনিও হোন কুড়ি শব্দের কবিতার পথিকৃত।



গড়াতে গড়াতে গাধা, হাসতে হাসতে হনুমান,
শিষ দিতে দিতে শালিক একটি সারসের পেটে চকিতে চালান হলো। শকুন দেখছে সারসের কীর্তি!



এই যে কথা বলছ না-
আমি জানি এ তোমার অভিমান।
এককাপ উষ্ণ চুমু পেলে
টুপটাপ ঝরে যাবে শিশিরের কণার লাহান!



বর্ষা-ভিজে এবং ভিজায়। এসেই জলকল্লোলে
মনের নদীতে ঢেউ তুলে দেয়। কদমের সৌরভ ছড়ায়।
বর্ষা নামের মেয়েকে তাই এতো ভালোবাসি!



কী অদ্ভুত গোপন মাইক্রোচিপ বসিয়ে দিয়েছ করোটির অভ্যন্তরে!
তোমার চুম্বন ছাড়া আর কিছুই ধরা পড়ে না এর অত্যুচ্চ ক্ষমতার সেন্সরে।



শরদিন্দু প্রভায় বিধুমুখ বাড়িয়ে যখন বলতে,
"আর পরছি না! ভেঙেচুরে নিঃশেষ করো আমায়!"
তখনই শুরু হতো কুড়িশব্দের কবিতা। ভুলে গেছো?