১০
স্মৃতির তিতির জানলায় দেয় উঁকি
বিরহের ভয়, তবুও নিই দুঃসাহসে
মিলনের ঝুঁকি।
পথের ধুলোয় মিশে, আলগোছে তার
হৃদয়ের ঘরে ঢুকি।


১১
কষ্টকাজল আঁকা চোখের তারা
চৈতি হাওয়ায় গুনছে পথের ধুলো
অনেক প্রহর অপেক্ষার পর
হলুদ আলোয় মিশে-
যাচ্ছে উড়ে সৌখিন স্বপ্নগুলো।


১২
মুহাম্মদ তো মুসলমানের আবেগ ভরা নদী
ঢিল ছুড়ে তায় তুললে বিশাল ঢেউ
ঢেউয়ের তোড়ে ভেসে যাবে, পার পাবে না কেউ।


১৩
বোধের ঘরে খিড়কি আঁটা, বিবেক গেছে মরে
মানবতার দাফনও প্রায় শেষ
দেখছি অবাক
মানব নামের দানবে দেশ যাচ্ছে এখন ভরে!


১৪
পদ্মদিঘির মতন চোখ তোমার বালিকা
এই চোখে তাকালেই ডুবে যেতে থাকি
ভালোবাসার গহীনে!
জলের অরণ্যে কাজল করে রাখবে কি আমায়?


১৫
ডাকে দূরে দাঁড়িয়ে
হাত দুটো বাড়িয়ে
মায়াময় আবাহন
দুধসাদা কাশবন
অবারিত আনন্দে
হিল্লোল এ বুকে
দেখে জাগে দুচোখে
নিশার স্বপন!
৩১-১০-২০২০