কাব্যগ্রন্থ: মনবিহঙ্গের ডানা।
লেখক: মুহাম্মদ মনিরুজ্জামান।
প্রকাশক: মোহাম্মদ বুলবুল হোসেন, বুলবুল পুস্তক প্রকাশনী।
প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০২২।
পরিবেশক: বাংলার প্রকাশন (অমর একুশে গ্রন্থমেলা ২০২২ স্টল নম্বর ৩২২-৩২৩) এবং রকমারি ডট কম।
প্রচ্ছদঃ গৌতম ভৌমিক।
গায়ের মূল্য: ১৫০/-টাকা। মেলায় পাওয়া যাবে ২৫% ছাড়ে।
গ্রন্থটির বিশেষ বৈশিষ্ট্য: ৪২টি কবিতা, যার সবগুলোই বাংলা ত্রি-বৃত্তীয় ছন্দে জনপ্রিয় ফরাসি কবিতা ট্রায়োলেট এর কাঠামোতে রচিত। বাংলায় প্রথম ট্রায়োলেট রচনাকারী প্রমথ চৌধুরী। এর পরে হাতেগোনা মাত্র কয়েকজন কবি ট্রায়োলেট রচনা করেন। তবে শুধু ট্রায়োলেটসমৃদ্ধ একক কোনো গ্রন্থ আছে বলে আমার জানা নেই। সম্ভবত এটিই প্রথম গ্রন্থবদ্ধ বাংলা ট্রায়োলেটসমৃদ্ধ কবিতার বই।
মুখবন্ধ: গ্রন্থটির ভূয়সী প্রশংসা করে মুখবন্ধ দিয়ে ধন্য করেছেন স্বাধীনতার কবি মান্যবর অগ্রজ নির্মলেন্দু গুণ।


লেখক হিসেবে প্রত্যাশা: মানুষের মন কখনো পাখি হয়ে আকাশে ওড়ে; কখনো স্বপ্নের শকটে চড়ে আদিগন্ত ঘুরে। কবিমন চলে যেতে চায় আরো দূরে। কল্পনার রাজ্যে পাখা মেলে ওড়ে ওড়ে ঘুরে ঘুরে যা দেখে তার থেকেই আহরণ করে ভাবনার খোরাক; নির্মাণ করে শান্তির সামিয়ানা। গড়ে কাব্যের কৌমুদী নগর। প্রিয় পাঠকদের জন্য নির্মিত এই কৌমুদী নগরে সাদর আমন্ত্রণ।


আশা করি গ্রন্থটি আপনাদের সংগ্রহশালার এককোণে ঠাঁই পাবে। কবিতার নতুন কাঠামোর সাথে পরিচিত হয়ে পুলকিত হবেন বলেই আমার দৃঢ় বিশ্বাস।
১৭-০২-২০২২