আগুন জ্বলে, জোনাক জ্বলে,
জ্বলে নিয়ন বাতি ৷
দুঃখের নীড়ে, পরান জ্বলে,
আমার দ্বিবা রাতি ৷


খাল সুখায়, নদী সুখায়,
সুখায় গাঙ্গের পানি ৷
তবু কেন সুখায় নারে-
আমার চোখের পানি ?


পাহাড় ভাঙ্গে, পাথর ভাঙ্গে,
ভাঙ্গে মনের আশা ৷
তবু কেন ভাঙ্গে নারে-
সন্দেহেরি বাসা ?


পাখি উড়ে, পাতা উড়ে,
উড়ে মনের আশা ৷
তবু কেন রইলোরে মন-
ঝোপারী খাঁচায় ?
~~~~~~~~~~~